রবিবার, ২১শে সেপ্টেম্বর, ২০১৯ ইং, ৭ই আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

English

এস-৩০০ ব্যবস্থার প্রথম ফুটেজ প্রকাশ করল ইরান

পোস্ট হয়েছে: আগস্ট ২৯, ২০১৬ 

news-image

রাশিয়ার কাছ থেকে কেনা এস-৩০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েনের প্রথম ফুটেজ প্রকাশ করেছে ইরান। রোববার ইরানের রাষ্ট্রীয় সম্প্রচার সংস্থা আইআরআইবি থেকে এস-৩০০ ব্যবস্থার লাঞ্চার এবং কিছু রাডারের ভিডিও ফুটেজ প্রকাশ করা হয়।

গত ২০ আগস্ট ইরানের প্রতিরক্ষামন্ত্রী হোসেইন দেহকান ঘোষণা করেছিলেন, তার দেশ পরবর্তী একমাসের মধ্যে রুশ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার অবশিষ্ট অংশ গ্রহণ করবে। গত ছয় মাসে এস-৩০০ ব্যবস্থার কিছু অংশ ইরানে এসে পৌঁছালেও বাকি অংশগুলো রাশিয়ায় রয়ে গিয়েছিল।

এই ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কেনার লক্ষ্যে ২০০৭ সালে রাশিয়ার সঙ্গে ৮০ কোটি ডলারের চুক্তি করে ইরান। কিন্তু পরবর্তীতে ইরানের ওপর জাতিসংঘ নিরাপত্তা পরিষদের আরোপিত নিষেধাজ্ঞার অজুহাত দেখিয়ে তা সরবরাহ করা থেকে বিরত থাকে মস্কো।

এ অবস্থায় রাশিয়ার সংশ্লিষ্ট সমরাস্ত্র উৎপাদনকারী কোম্পানির বিরুদ্ধে জেনেভাস্থ ইন্টারন্যাশনাল কোর্ট অব অ্যারবিটরেশনে মামলা করে ইরান। এর জের ধরে ২০১৫ সালের এপ্রিলে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইরানের কাছে এস-৩০০ ব্যবস্থা হস্তান্তরের ওপর নিজের আরোপিত বিধিনিষেধ তুলে নিয়ে ডিক্রি জারি করেন। সে সময় ২০১৫ সালের মধ্যে এই ব্যবস্থা পুরোপুরি ইরানের কাছে হস্তান্তরের জন্য নতুনকরে চুক্তিবদ্ধ হয় মস্কো।

তবে ওই বছরের মধ্যে না দিলেও চলতি বছরের গোড়ার দিক থেকে এস-৩০০ ব্যবস্থা তেহরানের কাছে হস্তান্তর শুরু করে রাশিয়া। এরপর জেনেভার আদালতে দায়ের করা মামলা প্রত্যাহার করে নেয় ইরান। সূত্র: পার্সটুডে