মঙ্গলবার, ২২শে অক্টোবর, ২০১৯ ইং, ৭ই কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

English

এশিয় ব্যাংকগুলোর ক্রেডিট কার্ড ব্যবহার করবে ইরানের নাগরিকরা

পোস্ট হয়েছে: মার্চ ৩, ২০১৬ 

news-image

এশিয়ার ব্যাংকগুলোতে লেনদেনে ইরানের নাগরিকদের জন্যে আর কোনো বাধা থাকছে না। দীর্ঘদিন ধরে দেশটির ওপর অবরোধ থাকায় বিভিন্ন দেশের সঙ্গে আন্তর্জাতিক লেনদেনে সমস্যা হচ্ছিল। অবরোধ প্রত্যাহারের পর সম্প্রতি ইরানের কেন্দ্রীয় ব্যাংক জাপান ক্রেডিট ব্যুরো (জেবিসি) ও চীনা ইউনিয়নপে (সিইউপি) এর সঙ্গে চুক্তি করায় শিগগিরই এশিয়ান ক্রেডিট কার্ড ব্যবহারের সুযোগ পাচ্ছেন ইরানি নাগরিকরা।

ইরানের কেন্দ্রীয় ব্যাংকের পেমেন্ট পরিচালক দাবুদ মোহাম্মদ বেইগি বলেন, সেপ্টেম্বরের মধ্যেই ইরানের নাগরিকরা এই কার্ড পাবেন। কেন্দ্রীয় ব্যাংক দেশের নাগরিকদের আন্তর্জাতিক লেনদেনের সঙ্গে পরিচয় করিয়ে দেবে।

তিনি আরো বলেন, আন্তর্জাতিক প্রতিষ্ঠানের চাহিদা পূরণ করতে তাদের চাহিদা মোতাবেক লেনদেনের সকল প্রয়োজনীয় অবকাঠামো প্রস্তুত করা হচ্ছে। ভিসা ও মাস্টারকার্ডের ব্যবহার করতে পারবে ইরানের নাগরিকরা। এর ফলে স্থানীয় বাজার থেকে বিদেশে  লেনদেন করতে পারবে দেশের নাগরিকরা। মার্কিন যুক্তরাষ্ট্রের ভিসা ও মাস্টারকার্ডের উদ্যোক্তারাও ইরানের সঙ্গে চুক্তি করবে।

উল্লেখ্য, জানুয়ারিতে ইরানের উপর নিষেধাজ্ঞা প্রত্যাহারের মধ্য দিয়ে ইরানের সঙ্গে নতুন করে আন্তর্জাতিক সম্পর্ক তৈরি হচ্ছে। ব্যবসায় বাণিজ্য ও সাংস্কৃতিকভাবে বিভিন্ন ধরনের চুক্তি হচ্ছে। সূত্র: প্রেসটিভি