শনিবার, ২০শে সেপ্টেম্বর, ২০১৯ ইং, ৬ই আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

English

এশিয়ায় জিডিপি প্রবৃদ্ধিতে দশম ইরান

পোস্ট হয়েছে: এপ্রিল ২৩, ২০১৮ 

news-image

স্পেক্টেটর ইনডেক্স এর পরিসংখ্যন মতে, এশিয়ার দেশগুলোর মধ্যে জিডিপি প্রবৃদ্ধিতে দশম স্থানে রয়েছে ইরান। ২০১৮ সালের শুরু থেকে দেশটির মোট জাতীয় উৎপাদন তথা জিডিপির প্রবৃদ্ধি ৪ শতাংশে অবস্থান করছে। অর্থাৎ জিডিপি প্রবৃদ্ধিতে সৌদি আরব ও দখলদার ইসরাইলের চেয়ে ভালো অবস্থানে রয়েছে দেশটি।

স্পেক্টেটর ইনডেক্স সদ্য এশিয়ার বিভিন্ন দেশের জিডিপি প্রবৃদ্ধির প্রতিবেদন প্রকাশ করেছে। এতে চলতি বছরের শুরু থেকে ইরানের জিডিপি প্রবৃদ্ধির হার ৪ শতাংশ দেখা গেছে। যা নিয়ে এশিয়ায় দশম স্থানে রয়েছে দেশটি।

চলতি বছরে এশিয়ায় চীনকে পেছনে ফেলে সবচেয়ে বেশি প্রবৃদ্ধি অর্জন করেছে ভারত। দেশটির প্রবৃদ্ধি হয়েছে ৭ দশমিক ৪ শতাংশ। অন্যদিকে, চীনের প্রবৃদ্ধি হয়েছে ৬ দশমিক ৬ শতাংশ। এশিয়ায় ভারতের পরে ৭ শতাংশ প্রবৃদ্ধি নিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে বাংলাদেশ।

একই সময়ে জিডিপি প্রবৃদ্ধিতে পাকিস্তান ও তুরস্কের নিচে রয়েছে ইরান। পাকিস্তান ও তুরস্ক যথাক্রমে ৫ দশমিক ৬ ও ৪ দশমিক ৪ শতাংশ জিডিপি প্রবৃদ্ধি অর্জন করেছ। অন্যদিকে, দখলদার ইসরাইল ৩ দশমিক ৩ শতাংশ ও সৌদি আরব ১ দশমিক ৭ শতাংশ প্রবৃদ্ধি নিয়ে ইরানের নিচে রয়েছে। সূত্র: মেহর নিউজ এজেন্সি।