শুক্রবার, ৪ঠা ডিসেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ, ১৯শে অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

English

এশিয়ার সেরা নারী বিজ্ঞানীদের তালিকায় তিন ইরানি

পোস্ট হয়েছে: জানুয়ারি ২৪, ২০১৯ 

news-image

এশিয়ার নারী বিজ্ঞানীদের জীবনী নিয়ে প্রকাশিত গ্রন্থে স্থান পেলেন তিন ইরানি নারী বিজ্ঞানী। ‘‘বায়োগ্রাফি অব এশিয়ান ফিমেইল সায়েন্টিস্টস’ শীর্ষক বইটিতে এশিয়ার ৫০ জন শীর্ষ বিজ্ঞানীর জীবন-কাহিনী তুলে ধরা হয়েছে। বইটি প্রকাশ করেছে অ্যাসোসিয়েশন অব অ্যাকাডেমিক অ্যান্ড সোসাইটিজ অব সায়েন্স (এএএসএসএ)।বার্তা সংস্থা ইসলামি রিপাবলিক নিউজ এজেন্সির (আইআরএনএ) প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

এশিয়ার শীর্ষ ৫০ নারী বিজ্ঞানীর তালিকায় স্থান পাওয়া তিন ইরানি নারীর প্রথম জন হলেন তাহেরে কাকাজচি। তিনি একজন রাসায়নিক প্রকৌশল শিক্ষক ও ইরানিয়ান অ্যাকাডেমি অব সায়েন্স, ইরানিয়ান পেট্রোলিয়াম সোসাইটির সদস্য।

এএএসএসএ এর তালিকায় অন্যতম শীর্ষ নারী বিজ্ঞানী জাহরা ইমাম-ডিজোমেহ খাদ্য প্রকৌশল ও প্রযুক্তি বিষয়ে পিএইচডি করেছেন। ইরানি এই নারী তেহরান বিশ্ববিদ্যালয়ের খাদ্য প্রকৌশল ও প্রযুক্তি বিভাগ, কৃষিবিজ্ঞান প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের অধ্যাপক হিসেবে কর্মরত রয়েছে। একইসাথে তিনি তেহরান বিশ্ববিদ্যালয়ের এগ্রিকালচারাল অ্যান্ড ন্যাচারাল রিসোর্স কলেজে অধ্যাপনা করছেন।

অ্যাসোসিয়েশন অব অ্যাকাডেমিজ অ্যান্ড সোসাইটিজ অব সায়েন্স (এএএসএসএ) এর তালিকায় স্থা্ন পাওয়া তৃতীয় ইরানি নারী বিজ্ঞানী হলেন মাহশিদ ফিরুজি। বর্তমানে তিনি অস্ট্রেলিয়ায় বসবাস করেন। ইউনিভার্সিটি অব কুইন্সল্যান্ডে ক্যামিকেল ইঞ্জিনিয়ারিং স্কুলে অ্যাডভান্স কুইন্সল্যান্ড রিসার্চ ফেলো হিসেবে রয়েছেন ফিরুজি।

উল্লেখ্য, অলাভজনক আন্তর্জাতিক সংগঠন এএএসএসএ বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে কাজ করে থাকে। সংগঠনটির মূল লক্ষ্য এশিয়া ও অস্ট্রেলেশিয়ায় একটি বৈজ্ঞানিক ও প্রযুক্তিগত সমাজ প্রতিষ্ঠা করা যেটি এই অঞ্চলের উন্নয়নে বড় ভূমিকা রাখবে। ‘‘বায়োগ্রাফি অব এশিয়ান ফিমেইল সায়েন্টিস্টস’’ এ এশিয়ার সেরা ৫০ জন নারী বিজ্ঞানীর ৯টি প্রশ্নের উত্তর প্রকাশ করা হয়েছে। সূত্র: তেহরান টাইমস।