সোমবার, ১৬ই সেপ্টেম্বর, ২০১৯ ইং, ১লা আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

English

এশিয়ার প্রথম দেশ হিসেবে বিশ্বকাপে ইরান

পোস্ট হয়েছে: জুন ১৩, ২০১৭ 

news-image

বাছাই পর্বে ২ ম্যাচ হাতে রেখেই ২০১৮ সালের ফুটবল বিশ্বকাপের চূড়ান্ত আসরে খেলা নিশ্চিত করলো ইসলামি প্রজাতন্ত্র ইরান। এশিয়ান অঞ্চলের ‘এ’ গ্রুপের তৃতীয় রাউন্ডের লড়াইয়ে উজবেকিস্তানকে ২-০ গোলে হারিয়ে এশিয়ার প্রথম দেশ এবং বিশ্বের দ্বিতীয় দল হিসেবে রাশিয়ায় অনুষ্ঠেয় ফুটবল বিশ্বকাপে জায়গা করে নিয়েছে মধ্যপ্রাচ্যের দেশটি। তেহরানের আজাদি স্টেডিয়ামে সোমবার রাতে বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জনের এ ম্যাচ অনুষ্ঠিত হয়।

সরদার আজমাউন এবং মেহদি তারেমির গোলেই বিশ্বকাপ খেলার যোগ্যতা অর্জন করলো ইসলামি প্রজাতন্ত্র ইরান। কার্লোস কুইরোজের দল আরও একবার নিজেদের পোস্ট রক্ষা করে ইতিহাস সৃষ্টি করলো। এ নিয়ে ৮ ম্যাচ খেলে একটিতেও গোল হজম করতে হয়নি ইরানিদের। দুই ম্যাচে গোলশূন্য ড্র এবং অন্য ৬ ম্যাচে প্রতিপক্ষের জালে বল প্রবেশ করিয়ে জয় ছিনিয়ে নিয়েছে তারা।

বাছাই পর্বে এখনও ২ ম্যাচ বাকি। এর আগেই বিশ্বকাপ খেলা নিশ্চিত করলো তারা। ‘এ’ গ্রুপে ৮ ম্যাচে সর্বোচ্চ ২০ পয়েন্ট অর্জন করেছে ইরানিরা। একই গ্রুপে দ্বিতীয় স্থানে থাকা দক্ষিণ কোরিয়ার পয়েন্ট ১৩। যদিও তারা খেলেছে ৭ ম্যাচ।

উজবেকিস্তানের বিপক্ষে আজমাউন তার দলকে খেলার ২৩ মিনেটে এগিয়ে দেন। খেলা শেষ হওয়ার ২ মিনিট আগে (৮৮ মিনিটে) ইরানের জয় নিশ্চিত করেন মেহদি তারেমি।

স্বাগতিক রাশিয়াছাড়া বাছাই পর্ব থেকে সবার আগে বিশ্বকাপ খেলা নিশ্চিত করেছে ব্রাজিল। দ্বিতীয় দল হিসেবে এশিয়া থেকে বিশ্বকাপ নিশ্চিত হলো ইরানের।

এদিকে, বিশ্বকাপে ইরানি ফুটবল দলের খেলা নিশ্চিত করার সঙ্গে সঙ্গেই রাজধানী তেহরানসহ সারা ইরানে খুশিরে জোয়ার বইয়ে যায়। তেহরানের রাস্তায় রাস্তায় তরুণ-তরুণীরা আনন্দ প্রকাশ করে।

সূত্র: তেহরান টাইমস, মেহের নিউজ, ইরনা।