মঙ্গলবার, ২৫শে সেপ্টেম্বর, ২০১৮ ইং, ১০ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ

English

এশিয়ান প্যারা গেম: অংশ নিচ্ছে ২১০ ইরানি অ্যাথলেট

পোস্ট হয়েছে: সেপ্টেম্বর ১০, ২০১৮ 

news-image

আগামী ৭ থেকে ১৩ অক্টোবর ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় অনুষ্ঠিত হতে যাচ্ছে ২০১৮ এশিয়ান প্যারা গেম। এতে ৪৩ দেশের ৩ হাজার অ্যাথলেট অংশ নেবে বলে আশা করা হচ্ছে। তারা টুর্নামেন্টের ১৫টি প্যারালিম্পিক ও ৩টি অ-প্যারালিম্পিক স্পোর্টসে প্রতিদ্বন্দ্বিতা করবেন। এশিয়ান প্যারাগেমসের এবারের আসরে ইরান থেকে অংশ নিচ্ছে সর্বমোট ২১০ জন অ্যাথলেট। এদের মধ্যে পুরুষ ১৩৭ জন, নারী ৭৩। ইসলামি প্রজাতন্ত্র ইরানের সম্প্রচার মাধ্যম আইআরআইবির প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

প্যারাগেমসে বিভিন্ন ধরনের ১৩টি স্পোর্টসে এসব ইরানি অ্যাথলেট প্রতিদ্বন্দ্বিতা করবেন। পুরুষ বিভাগে ৬০ জন অ্যাথলেট দেশটির প্রতিনিধিত্ব করবেন। এর মধ্যে শ্যুটিংয়ে ১জন, পাওয়ার লিফ্টিংয়ে ১০জন, সাঁতারে ৬ জন, তীরন্দাজে ৬ জন, টেবিল টেনিসে ৪ জন, সাইক্লিংয়ে ৪ জন, বুকসিয়াতে ৩ জন, জুডোতে ৭ জন, দাবাতে ৬ জন, গোলবলে ৬ জন, সিটিং ভলিবলে ১২ জন ও হুইলচেয়ার বাস্কেটবলে ১২ জন।

অন্যদিকে, নারী বিভাগে ইরানের ২৩ জন অ্যাথলেট প্রতিদ্বন্দ্বিতা করবেন। এদের মধ্যে শ্যুটিংয়ে ৬ জন, তীরন্দাজে ৩ জন, বুকসিয়ায় ৩ জন, দাবায় ৬ জন,গোলবলে ৬ জন, সিটিং ভলিবলে ১২ জন ও হুইলচেয়ার বাস্কেটবলে ১২ জন।

এশিয়ান গেমসের আগের আসর ২০১৪ সালে দক্ষিণ কোরিয়ার ইরচিওনে অনুষ্ঠিত হয়। এতে ইরানের ২শ অ্যাথলেট অংশ গ্রহণ করেন। এই টুর্নামেন্ট থেকে ৩৭টি স্বর্ণ,৫২টি রৌপ্য ও ৩১টি ব্রোঞ্জপদকসহ সর্বমোট ১২০টি মেডেল জয় করেছিলেন দেশটির অ্যাথলেটরা। আগেকার এই আসরে চীন, দক্ষিণ কোরিয়া ও জাপানের পর চতুর্থ অবস্থান দখল করে ইরান। সূত্র: মেহর নিউজ এজেন্সি।