মঙ্গলবার, ১৯শে নভেম্বর, ২০১৮ ইং, ৬ই অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ

English

এশিয়ান প্যারা গেমসে ইতিহাস গড়ল ইরান

পোস্ট হয়েছে: অক্টোবর ১৪, ২০১৮ 

news-image

২০১৮ এশিয়ান প্যারা গেমসে ইতিহাস গড়ে প্রথমবারের মতো ৫১টি স্বর্ণপদক জিতেছে ইরানি অ্যাথলেটরা। এসব পদক জয়ের মধ্য দিয়ে প্যারা গেমসে এই প্রথম তৃতীয় স্থান অর্জন করল দেশটি। ‘উই ক্যান ডু ইট উইথ ট্রাস্ট অ্যান্ড ইফোর্ট’ (আস্থা ও প্রচেষ্টায় এটা করতে পারি আমরা) স্লোগানে ৬ অক্টোবর শুরু হওয়া গেমসটির পর্দা নামে রোববার।

ইন্দোনেশিয়ার রাজধা্নী জাকার্তায় অনুষ্ঠিত এশিয়া প্যারা গেমসে ইরান থেকে ২০৯ জন প্যারা-অ্যাথলেট অংশ নেয়। ৫১টি স্বর্ণ, ৪২টি রুপা ও ৪৩টি ব্রোঞ্জপদকসহ তারা মোট ১৩৬টি মেডেল জিতেছে। এসব পদক জয়ের মধ্য দিয়ে ইরানি অ্যাথলেটরা জাপান, উজবেকিস্তান ও ইন্দোনেশিয়াকে পেছনে ফেলে পদক তালিকায় তৃতীয় স্থান দখল করে।

ইরানের জন্য সবচেয়ে বেশি পদক এনে দিয়েছেন দেশটির প্যারা-অ্যাথলেটরা। তারা জিতেছেন ২৭টি স্বর্ণ, ২৫টি রুপা ও ২৯টি ব্রোঞ্জ মেডেল। টিমের সামগ্রিক পারফরমেন্সে যা উল্লেখযোগ্য ভূমিকা রাখে।

এবারের প্যারা গেমসের আসর থেকে ইরানের পক্ষে সর্বোচ্চ পদক জিতেছেন সাঁতারু শাহিন ইজাদাইর। তিনি একাই ছয়টি স্বর্ণ ও একটি রৌপ্যপদক জয় করেন। ইভেন্টের সেরা অ্যাথলেট হিসেবে তার নাম ঘোষণা করা হয়।

তবে বরাবরের মতো এবারও এশিয়া প্যারা গেমসের শিরোপা ঘরে তুলেছে চীন। দেশটি ১৭১টি স্বর্ণ, ৮৮টি রুপা ও ৫৯টি ব্রোঞ্জপদক সহ মোট ৩১৯টি পদক জয় লাভ করেছে। অন্যদিকে, দক্ষিণ কোরিয়া মোট ১৪৫টি পদক জিতে রানার্স-আপ হওয়ার গৌরব অর্জন করে। সূত্র: মেহর নিউজ এজেন্সি।