শুক্রবার, ১৮ই অক্টোবর, ২০১৯ ইং, ৩রা কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

English

এলএনজি জাহাজ নির্মাণে ইরানকে সাহায্য করবে জার্মানি

পোস্ট হয়েছে: নভেম্বর ৮, ২০১৫ 

news-image

ইরানের তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) এক স্থান থেকে অন্য স্থানে স্থানান্তর করতে এলএনজি জাহাজ নির্মাণে ইরানকে সহায়তা করবে জার্মানি।

শনিবার ইরানের এক কর্মকর্তা ইসমাইল সাদেকি মেহের নিউজকে বলেন, জার্মানির একটি কোম্পানির সঙ্গে এ বিষয়ে একটি সমঝোতা স্মাারক সম্পন্ন করা হয়েছে।

তবে এ কোম্পানির নাম এখনও ঘোষণা করা হয়নি। কোম্পানিটি ইরানকে এলএনজি জাহাজ নির্মাণে প্রযুক্তিগত সহায়তা করবে।

সাদেকি আরও বলেন, এলএনজি জাহাজ নির্মাণ ও নকশা করার জন্য বন্দর আব্বাসে দুটি জাহাজ নির্মাণ ঘাট স্থাপন করা হয়েছে।

কর্তকর্তারা বলেন, সঞ্চয় এবং লোডিং সুবিধাসহ ইরান এলএনজি প্রকল্পের মাধ্যমে বিশ্বের সব প্রান্তে বিশেষ করে ইউরোপে এ তরলীকৃত গ্যাস রফতানি করার জন্য এ উদ্যোগ নিয়েছে।

বিশ্ববিখ্যাত এলএনজি বাহক কোম্পানি বিশেষ করে চীন, কোরিয়া এবং জাপানের প্রস্তুতকারক কোম্পানিসমূহের সাথে আলোচনা চলমান রয়েছে বলেও উল্লেখ করা হয়।

এলএনজি জাহাজ নির্মাণের জন্য যে ঘাট স্থাপন করা হয়েছে তার দ্বৈর্ঘ্য ৪৮৫ মিটার। এ জাহাজ নির্মাণ শেষ হলে ইরানের গ্যাসে বাজার বৃদ্ধি পাবে এবং ক্রমান্বয়ে জাহাজের বহন ক্ষমতা বৃদ্ধি করা হবে বলে জানানো হয়।

সাদেকি আরও বলেন, এ প্রকল্পের মাধ্যমে ইরান আগামি ২ বছরের মধ্যে এলএনজি রফতানি ক্লাবে যোগদান করবে। এছাড়া এ প্রকল্পের মাধ্যমে বছরে ১০.৫ মিলিয়ন তরলীকৃত প্রাকৃতিক গ্যাস উৎপাদন সক্ষমতা অর্জন করে ইরান একটি শীর্ষ এলএনজি রফতানিকারক দেশ হিসেবে প্রতিষ্ঠিত হতে পারে।

-ফিনান্সিয়াল ট্রিবিউন।