সোমবার, ১৮ই নভেম্বর, ২০১৯ ইং, ৪ঠা অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

English

এবার মহাকাশ গবেষণা নিয়ে এগিয়ে যাবে ইরান ও রাশিয়া

পোস্ট হয়েছে: নভেম্বর ১৯, ২০১৫ 

news-image

ইরান এবং রাশিয়া মহাকাশ গবেষণা খাতে সহযোগিতা বিস্তারের চুক্তি করেছে। রুশ উপ প্রধানমন্ত্রী দিমিত্রি রোগোজিন এ কথা জানিয়েছেন।

তেহরানে ইরানের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক ভাইস প্রেসিডেন্ট সোরেনা সাত্তারির সঙ্গে আলোচনার পর এ কথা জানান রোগোজিন। তিনি বলেন, মহাকাশ গবেষণা নিয়ে সহযোগিতার ক্ষেত্রে রাশিয়া এবং ইরানের উজ্জ্বল সম্ভাবনা রয়েছে।

যৌথ অর্থনৈতিক কমিশন থাকা সত্ত্বেও দুই দেশ চলতি বছরের গোড়ার দিকে প্রযুক্তি সহযোগিতা বিষয়ক উচ্চ কমিশন গঠন করেছে। যৌথভাবে এ কমিশনের দায়িত্ব পালন করছেন সাত্তারি ও রোগোজিন।

চলতি বছর এ নিয়ে দ্বিতীয় দফা বৈঠক বসলেন সাত্তারি ও রোগোজিন। বৈঠকের পর সাত্তারি বলেন, ইরান এবং রাশিয়ায় প্রযুক্তি এবং বিজ্ঞান বিষয়ক বহু বিশেষজ্ঞ রয়েছেন। এর ফলে দু’দেশের মধ্যে দ্বিপক্ষীয় সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে। তিনি আরো বলেন, ইরান ও রাশিয়া সম্পর্কের ক্ষেত্রে এই প্রথম প্রধান স্তম্ভ হয়ে উঠেছে প্রযুক্তি।

ইরান-রাশিয়া প্রযুক্তি সহযোগিতা বিষয়ক উচ্চ কমিশন গঠনের বিষয়টিও তুলে ধরেন তিনি। সাত্তারি বলেন, এ কমিশন ১০টি বিশেষজ্ঞ কমিটি নিয়ে গঠন করা হয়েছে। এসবের মধ্যে রয়েছে মহাকাশ, অ্যারোনটিকস, ন্যানোপ্রযুক্তি, জৈব  ও চিকিৎসা সংক্রান্ত প্রযুক্তি, জ্বালানি এবং তথ্য প্রযুক্তি।  এ ছাড়া, মহাকাশ এবং অ্যারোনটিকস গবেষণার ক্ষেত্রে সবচেয়ে বেশি অগ্রগতি হয়েছে বলেও জানিয়েছেন ইরানের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক ভাইস প্রেসিডেন্ট। সূত্র: আইআরআইবি