মঙ্গলবার, ২৪শে এপ্রিল, ২০১৮ ইং, ১১ই বৈশাখ, ১৪২৫ বঙ্গাব্দ

English

এবার নারী পাইলট নেবে ইরান এয়ার

পোস্ট হয়েছে: এপ্রিল ২, ২০১৮ 

news-image

প্রথমবারের মতো নারী পাইলট চেয়ে নিয়োগ বিজ্ঞপ্তি দিয়েছে ইরানের রাষ্ট্রীয় এয়ারলাইন্স ‘ইরান এয়ার’।  সম্প্রতি এ সংক্রান্ত একটি নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে সংস্থাটি।  এই তথ্য জানিয়েছেন ইরানের পতাকাবাহী এয়ারলাইন্সের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ফারজানেহ শারাফবাফি।  যিনি ইরান এয়ারের প্রথম কোনো নারী প্রধান হিসেবে গত বছর যোগ দান করেন।

ইরান এয়ার ‘হোমা’ নামেও পরিচিত।  ফারজানেহ জানান, প্রতি বছরের ন্যায় এবারও শূন্য পদে নতুন পাইলট নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।  এবারের নিয়োগ বিজ্ঞপ্তির মূল আকর্ষণ হচ্ছে নারী পাইলটরা আবেদন করতে পারবেন।

তিনি আরও জানান, বর্তমানে ইরান এয়ারের পাঁচ জন শীর্ষ ব্যবস্থাপক হলেন নারী।  দাপ্তরিক তথ্য তুলে ধরে ফারজানেহ জানান, হোমাতে বর্তমানে ১ হাজার ৭৮০ জন নারী কর্মরত রয়েছেন। এছাড়া আরও প্রায় ৪ হাজার নারী ইরান এয়ারের অধিভুক্ত বিভিন্ন কোম্পানি এবং এয়ার ট্রাভেল এজেন্সিতে কর্মরত রয়েছে।

ইরান এয়ারের সিইও বলেন, হোমাতে কর্মরত নারীদের ১৬ শতাংশ মধ্যম পর্যায়ের কর্মকর্তা।‘‘আমাদের কর্মকর্তাদের মধ্যে নারী পাইলট যুক্ত হওয়ার বিষয়টি আমাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ’’ বলেন এই নারী কর্মকর্তা।

ফারজানেহ বলেন, ইরানে বিপুল সংখ্যক নারী পাইলট রয়েছে।  ইরান এয়ারের দক্ষতার ভিত্তিতে প্রশাসনিক প্রক্রিয়ার মধ্য দিয়ে নতুন এসব পাইলটের নিয়োগ সম্পন্ন করা হবে।

তিনি বলেন, নারীরা সামাজিক উন্নয়ন ও সমাজে সামাজিক ন্যায়বিচারের উপলব্ধি সৃষ্টিতে শীর্ষ ভূমিকা রাখতে পারে।  আজকের দিনে বিশ্ব সমাজে নারীদের ভূমিকার প্রতি অধিকতর গুরুত্বের সাথে মনোনিবেশ করছে।  সূত্র: তেহরান টাইমস ও ফিনানসিয়াল ট্রিবিউন।