বৃহস্পতিবার, ১৫ই নভেম্বর, ২০১৮ ইং, ১লা অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ

English

এবার ইউনেস্কোর কনফুসিয়াস পুরস্কার গেল ইরানে

পোস্ট হয়েছে: সেপ্টেম্বর ১০, ২০১৮ 

news-image

গ্রাম পর্যায়ে সাক্ষরতা বৃদ্ধি ও দক্ষতা উন্নয়নের ক্ষেত্রে বিশেষ অবদান রাখায় এ বছর‘ইউনেস্কো কনফুসিয়াস লিটারেসি অ্যাওয়ার্ড ২০১৮’ পেল ইরানের সাক্ষরতা আন্দোলন সংস্থা (লিটারেসি ম্যুভমেন্ট অরগানাইজেশন)। ‘কনসলিডেটেড টিচিং অব লিটারেসি’ ও ‘আইসিডিএল’ শীর্ষক দুই কর্মসূচির জন্য এই পুরস্কার লাভ করল সংস্থাটি। প্রতি  বছর বিশ্ব সাক্ষরতা দিবস উপলক্ষে এ অ্যাওয়ার্ড দেওয়া হয়।

গত ৭ সেপ্টেম্বর বিশ্ব সাক্ষরতা দিবসের একদিন আগে প্যারিসে ইউনেস্কো’র সদর দফতরে এক অনাড়ম্বর অনুষ্ঠানের মাধ্যমে এ পুরস্কার তুলে দেওয়া হয়। ইউনেস্কোর বিশ্ব সাক্ষরতা দিবসের এই অনুষ্ঠানে বিশ্বের বিভিন্ন দেশ থেকে প্রায় ২শ অংশগ্রহণকারী যোগ দেয়। যারা বিশ্বব্যাপী সাক্ষরতা বৃদ্ধি ও দক্ষতা বিকাশ নিয়ে কাজ করে চলেছেন।

এ বছর সাক্ষরতা বৃদ্ধি ও দক্ষতা উন্নয়নে বিশেষ অবদান রাখায় ইরান,আফগানিস্তান, নাইজেরিয়া, স্পেন ও উরুগুয়ের সংশ্লিষ্ট প্রকল্পগুলো এই পুরস্কার লাভ করল। পাঁচ দেশের পাঁচ বিজয়ীর প্রত্যেকেই অ্যাওয়ার্ড হিসেবে একটি ক্রেস্ট,সার্টিফিকেট ও ২০ হাজার মার্কিন ডলার পেয়েছে।

চীন সরকারের সহায়তায় ইউনেস্কোর কনফুসিয়াস সাক্ষরতা পুরস্কার ২০০৫ সালে চালু হয়। এর উদ্দেশ্য হলো নিরক্ষরতা দূরীকরণে লক্ষ্যণীয় কৃতিত্ব অর্জনকারী ব্যক্তি,সরকারি ও বেসরকারি সংস্থার প্রশংসা করা। সূত্র: মেহর নিউজ এজেন্সি।