রবিবার, ১৭ই নভেম্বর, ২০১৯ ইং, ৩রা অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

English

এবার ইউএফ-৪ উৎপাদন শুরু করল ইরান

পোস্ট হয়েছে: জুলাই ৫, ২০১৮ 

news-image

দীর্ঘ নয় বছর বন্ধ থাকার পর পরমাণু কার্যক্রমে গতি আনতে ইউরেনিয়াম টেট্রাফ্লোরাইড উৎপাদন শুরু করল ইসলামি প্রজাতন্ত্র ইরান। বুধবার ইরানের মধ্যাঞ্চলীয় শহর ইসফাহানে ইউসিএফ কারখানায় ইউএফ-৪ উৎপাদন শুরু হয়েছে। ইসফাহান প্রদেশের গভর্নর মোহসেন মেহরালিজাদেহ এই তথ্য জানিয়েছেন।

বুধবার ইউসিএফ কারখানা পরিদর্শন কালে তিনি বলেন, ‘‘দীর্ঘ নয় বছর বন্ধ থাকার পর সর্বোচ্চ নেতা ও প্রেসিডেন্টের নির্দেশ অনুযায়ী ইউএফ-৪ উৎপাদন শুরু হওয়ায় আমি অত্যন্ত আনন্দিত।’’

তিনি আরও জানান, পরিকল্পনা মোতাবেক ইউরেনিয়াম হেক্সফ্লোরাইড বা ইউএফ৬ উৎপাদনের প্রস্তুতিও এগিয়ে চলেছে। এক মাসের মধ্যে এই ধরনের ইউরেনিয়াম উৎপাদন শুরু হবে বলে আশা প্রকাশ করেন এই কর্মকর্তা।

পরমাণু কর্মসূচিতে ইউরেনিয়াম সমৃদ্ধ করার যন্ত্রের নাম সেন্ট্রিফিউজ। আর সেই সেন্ট্রিফিউজে কাঁচামাল হিসেবে ব্যবহৃত হয় ইউরেনিয়াম ইউএফ৪ ও ইউএফ৬। ইসফাহানের ইউরেনিয়াম কনজারভেশন ফ্যাসিলিটি বা ইউসিএফ কারখানায় এই ইউএফ-ফোর উৎপাদনের তৎপরতা শুরু হয়েছে।

এর আগে গত বুধবার (২৭ জুন) দীর্ঘ নয় বছর বন্ধ থাকার পর ইসফাহানের ইউএফ-সিক্স নামের উৎপাদন কারখানাটি পুনরায় চালু করা হয়। এদিন পরমাণু জ্বালানি চক্রের প্রাথমিক কাঁচামাল- ইয়েলোকেক-এর প্রথম চালান ইউসিএফ কারখানায় প্রবেশ করানো হয়।

ট্রাম্প প্রশাসন আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে একরতফাভাবে ইরানের পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার পর ওই সমঝোতার ভেতরে থেকে ইউরেনিয়াম সমৃদ্ধ করার তৎপরতায় গতি আনতে গত ৪ জুন এক নির্দেশনা দেন ইরানের সর্বোচ্চ নেতা। এই নির্দেশনা পাওয়ার পর ৫ জুন ইরানের আণবিক সংস্থার প্রধান নির্দিষ্ট কিছু পরমাণু কার্যক্রম শুরু করার বিষয়ে আন্তর্জাতিক আণবিক জ্বালানি সংস্থা আইএইএ এর কাছে একটি পত্র দাখিল করেন। এই পত্রে সেন্ট্রিফিউজ রোটোরস উৎপাদন শুরু ও ইউএফ৪ ও ইউএফ৬ গ্যাস উৎপাদনের জন্য দেশীয় সক্ষমতা বাড়ানোর বিষয়টি উল্লেখ করা হয়েছে। সূত্র: মেহর নিউজ এজেন্সি।