বুধবার, ১৯শে নভেম্বর, ২০১৯ ইং, ৬ই অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

English

এক বছরের বেশি সময় ধরে পরমাণু সমঝোতা মেনে চলছে ইরান: আইএইএ

পোস্ট হয়েছে: মার্চ ৭, ২০১৭ 

news-image

ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে স্বাক্ষরিত পরমাণু সমঝোতা ইরান এক বছরের বেশি সময় ধরে মেনে চলছে বলে আবারও নিশ্চিত করেছে আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা বা আইএইএ।

সংস্থার মহাপরিচালক ইউকিয়া আমানো সোমবার জেনেভায় আইএইএর বোর্ড অব গভর্নর্সের এক বৈঠকে দেয়া বক্তব্য একথা জানান। তিনি বলেন, তার সংস্থা এক বছরেরও বেশি সময় ধরে এ সমঝোতা বাস্তবায়নের বিষয়টি তদারিক করছে এবং এ সময়ে তেহরানের পক্ষ থেকে কোনো ত্রুটি পাওয়া যায়নি।

২০১৫ সালের জুলাই মাসে জার্মানি ও জাতিসংঘের পাঁচ স্থায়ী সদস্যদেশকে নিয়ে গঠিত ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে ইরানের পরমাণু সমঝোতা সই হয়।  ওই মাসেই জাতিসংঘ নিরাপত্তা পরিষদ ২২৩১ নম্বর প্রস্তাব পাস করে এ সমঝোতাকে আইনগত অনুমোদন দেয়। ওই প্রস্তাবে এ সমঝোতা বাস্তবায়ন তদারকির দায়িত্ব দেয়া হয় আইএইএ’কে।

ইউকিয়া আমানো ৩৫ সদস্যবিশিষ্ট বোর্ড অব গভর্নর্সে ইরানের ব্যাপারে তার সংস্থার লিখিত প্রতিবেদন জমা দিয়ে জানান, এ সমঝোতা বাস্তবায়নের বিষয়টি যথারীতি তদারকি করে যাবে আইএইএ।

এই নিয়ে জাতিসংঘের পরমাণু তদারকি বিষয়ক সংস্থা আইএইএ বেশ কয়েকবার পরমাণু সমঝোতার প্রতি ইরানের প্রতিশ্রুতিবদ্ধ থাকার বিষয়টি নিশ্চিত করল। গত ১৮ ডিসেম্বর তেহরান সফরে এসে এ ব্যাপারে সন্তোষ প্রকাশ করেছিলেন আইএইএ’র মহাসচিব ইউকিয়া আমানো। সূত্র: পার্সটুডে।