সোমবার, ২১শে অক্টোবর, ২০১৯ ইং, ৬ই কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

English

এক্সপো-সাইন্স এশিয়ায় ইরানের ১০ স্বর্ণপদক জয়

পোস্ট হয়েছে: অক্টোবর ২৯, ২০১৮ 

news-image

এক্সপো-সাইন্স এশিয়ায় ১০টি স্বর্ণপদক জিতেছে ইরানের শিক্ষার্থীরা। পাশাপাশি একটি বিশেষ আন্তর্জাতিক অ্যাওয়ার্ডও জয় করেছেন তারা। দক্ষিণ কোরিয়ায় অনুষ্ঠিত ‘এক্সপো-সাইন্স এশিয়ার’ এবারের ৫ম আসর থেকে এসব সম্মাননা লাভ করেন ইরানি শিক্ষার্থীরা।

এমআইএলএসইটির আয়োজনে দক্ষিণ কোরিয়ার দায়েজিয়ুনে ১৮ অক্টোবর ‘এক্সপো-সাইন্স এশিয়া ২০১৮’ শুরু হয়। ইভেন্টটি শেষ হয় ২৩ অক্টোবর।

ইভেন্টে ইরানের স্বর্ণজয়ী শিক্ষার্থীরা হলেন- প্রকৌশলে শায়ান আসেফ ও এলহাম জার, নিউ এনার্জি ক্যাটাগরিতে কিয়ান আফতাবজাদেহ, রসায়নে মাহদিয়েহ ঘাসেমজাদেহ ও শাগহায়েঘ ইমাদি, বায়ো তাড়িত চুম্বকবিজ্ঞানে সাজ্জাদ আহমাদি, স্থাপত্যে ফাতেমেহ শোজায়ি, নিউরোসাইন্সে মোহাম্মাদা কাজেমি ও মোহাম্মাদ সোলেমানি, মহাকাশ বিজ্ঞানে ফাতেমেহ হাসানপুর এবং ন্যানো প্রযুক্তিতে হানিয়া জেবেলি ও হানিয়া আহমাদি। এছাড়া নাজানিন বারজি ন্যানোরসায়নে একটি বিশেষ আন্তর্জাতিক অ্যাওয়ার্ড লাভ করেন। পাশপাশি একটি স্বর্ণপদকও ঘরে তোলেন তিনি।

ইভেন্টের ফাঁকে ইরানের শিক্ষার্থীরা দক্ষিণ কোরিয়ায় অবস্থিত ইরানি রাষ্ট্রদূত সাইদ বাদামচি শাবেস্তারির সাথে সাক্ষাৎ করেন। এসময় রাষ্ট্রদূত তার দেশের শিক্ষার্থীদের প্রচেষ্টার তারিফ করেন এবং তাদেরকে কিছু সম্মাননা দেন। সূত্র: মেহর নিউজ এজেন্সি।