রবিবার, ১৬ই জুন, ২০১৯ ইং, ২রা আষাঢ়, ১৪২৬ বঙ্গাব্দ

English

উড়োজাহাজ নির্মাণ প্রতিষ্ঠানগুলোর নজর এখন ইরানের দিকে

পোস্ট হয়েছে: মার্চ ২৯, ২০১৬ 

news-image

বোয়িং, এয়ারবাসসহ বিভিন্ন নামকরা উড়োজাহাজ নির্মাণ প্রতিষ্ঠানগুলোর সঙ্গে ইরানের সিভিল এভিয়েশন অর্গানাইজেশনের ধারাবাহিক আলোচনা চলছে। ইরানের ওপর থেকে অবরোধ প্রত্যাহারের পর দেশটিতে পর্যটন, বাণিজ্য ও বিনিয়োগের বিপুল সম্ভাবনা দেখা দেওয়ায় দেশটিতে বিভিন্ন উড়োজাহাজ নির্মাণ প্রতিষ্ঠান তাদের তৈরি বিমান বিক্রি করতে এধরনের আলোচনায় অংশ নিচ্ছে। এছাড়া আন্তর্জাতিক ও অভ্যন্তরীণ ফ্লাইট পরিচালনায় ইরান শত শত বিমান কেনার সিদ্ধান্ত নেয়ায় দেশটি এখন উড়োজাহাজ তৈরি প্রতিষ্ঠানগুলোর নজরের শীর্ষে রয়েছে।

এধরনের আলোচনার প্রেক্ষিতে ইরানের এভিয়েশন কর্মকর্তারা বলছেন, বোয়িং ও এয়ারবাস ছাড়াও অন্যান্য উড়োজাহাজ তৈরি প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি হতে যাচ্ছে। জানুয়ারিতে ইরানের এক শীর্ষ এভিয়েশন কর্মকর্তা বোয়িং কোম্পানি থেকে ১শ’উড়োজাহাজ কেনার সিদ্ধান্ত জানিয়েছিলেন। একই সঙ্গে এয়ারবাসের সঙ্গে ইরান উড়োজাহাজ ক্রয়ে ২৭ বিলিয়ন ডলারের চুক্তি করে যখন দেশটির প্রেসিডেন্ট হাসান রুহানি সম্প্রতি ফ্রান্স সফরে যান।

ইরানের যোগাযোগমন্ত্রী আব্বাস আখোন্দি বলেন, আগামী জুলাইয়ে ইরান এয়ার এয়ারবাসের প্রথম উড়োজাহাজটি হাতে পাবে। স্বল্প, মধ্যম ও দূরপাল্লায় চলাচলের জন্যে ইরান অন্তত ৫শ’ বিমান কিনবে। ইরানে বর্তমানে ২৪৮টি বিভিন্ন আকারের বিমান থাকলেও এগুলোর বয়স কুড়ি বছর হয়ে গেছে। এছাড়া ঘাটতি রয়েছে আরো ১শ’ বিমানের। সূত্র: ইরান ডেইলি