মঙ্গলবার, ২৫শে মার্চ, ২০১৯ ইং, ১২ই চৈত্র, ১৪২৫ বঙ্গাব্দ

English

উন্নত প্রযুক্তির জঙ্গি বিমান তৈরি করছে ইরান

পোস্ট হয়েছে: আগস্ট ২৫, ২০১৩ 

news-image

 উন্নত প্রযুক্তির নতুন ধরনের জঙ্গি বিমান তৈরি করছে ইসলামি প্রজাতন্ত্র ইরান। সম্পূর্ণ নিজস্ব প্রযুক্তিতে দেশীয় বিশেষজ্ঞদের উদ্ভাবিত এ বিমানগুলো সামরিক বাহিনীর বিশেষ অর্জন বলে জানিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।আজ (বুধবার) এ ঘোষণা দিয়েছেন, ইরানের বিমান বাহিনীর শীর্ষস্থানীয় কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল আজিজ নাসিরজাদেহ।তিনি বলেন, “সম্প্রতি আমরা প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এভিয়েশন ইন্ডাস্ট্রিজের সহযোগিতায় অত্যাধুনিক জঙ্গি বিমান তৈরি করেছি।”

এ সামরিক বিমানগুলো তৈরি হলে প্রশিক্ষণ বিমানের জন্য বিদেশের ওপর নির্ভরতা পুরোপুরি বন্ধ হয়ে যাবে বলে জানান কমান্ডার। তিনি আরো বলেন, আধুনিক ক্ষেপণাস্ত্র ব্যবস্থার পাশাপাশি ইরানের সামরিক বাহিনী আকাশ যুদ্ধের জন্য প্রয়োজনীয় ক্ষেপণাস্ত্র ও দীর্ঘ পাল্লার অস্ত্র তৈরির জন্য জোর প্রচেষ্টা চালাচ্ছে।

ইরানের বিমান বাহিনী ও এভিয়েশন ইন্ডাস্ট্রিজের যৌথ প্রচেষ্টায় আকাশ থেকে আকাশে ও আকাশ থেকে ভূমিতে নিক্ষেপযোগ্য ক্ষেপণাস্ত্র তৈরি করছে। এগুলোর মধ্যে বেশ কিছুর সফল পরীক্ষা চালানো হয়েছে। আর বাকিগুলোর পরীক্ষা খুব শিগগিরি চালানো হবে বলে জানান নাসিরজাদেহ।সাম্প্রতিক সময়ে ইরান প্রতিরক্ষা খাতে বেশ গুরুত্বপূর্ণ অগ্রগতি লাভ করেছে। পাশাপাশি প্রয়োজনীয় সামরিক যন্ত্রপাতি তৈরির ক্ষেত্রে এক ধরনের স্বনির্ভরতা অর্জন করেছে।

(সূত্র : রেডিও তেহরান ২১ আগস্ট, ২০১৩)