রবিবার, ২১শে সেপ্টেম্বর, ২০১৯ ইং, ৭ই আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

English

উন্নত প্রযুক্তিতে সহযোগিতা বাড়াতে সম্মত ইরান-স্পেন

পোস্ট হয়েছে: ডিসেম্বর ১৪, ২০১৭ 

news-image

উন্নত প্রযুক্তিতে বৈজ্ঞানিক সহযোগিতা বাড়াতে একটি চুক্তিতে সম্মত হয়েছে ইরান ও স্পেন। দুদেশের মধ্যে অর্থনৈতিক সহযোগিতার প্রথম যৌথ কমিশন বৈঠকে এই সম্মতিতে পৌঁছে উভয় পক্ষ।

স্পেনের অর্থ ও শিল্প মন্ত্রণালয়ে ৪ থেকে ৫ ডিসেম্বর যৌথ কমিশনের এই প্রথম বৈঠক অনুষ্ঠিত হয়। এতে ইরানের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক ভাইস প্রেসিডেন্সির প্রতিনিধি অংশ নিয়েছিলেন। তার সফর সঙ্গী হিসেবে দেশটির ওষুধ, মেডিকেল ও পরীক্ষাগার সরঞ্জাম, কৃষি, তেল ও গ্যাস এবং তথ্যপ্রযুক্তি ক্ষেত্রের ১০টি জ্ঞানভিত্তিক কোম্পানির প্রতিনিধিরা বৈঠকে উপস্থিত ছিলেন।

জয়েন্ট কমিশন বৈঠকে ইরানি প্রতিনিধি দলের নেতৃত্বে ছিলেন দেশটির শিল্প, খনি ও বাণিজ্য মন্ত্রণালয়ের উপমন্ত্রী ও ইরানের বাণিজ্য উন্নয়ন সংস্থার (টিপিও) চেয়ারম্যান মোজতাবা খোসরোতাজ। অন্যদিকে, স্পেনের পক্ষে প্রতিনিধি দলের নেতৃত্ব দেন দেশটির পররাষ্ট্র সচিব মারিসা পোনসেলা।

বৈঠকে উভয় পক্ষ দুই দেশের মধ্যে সক্ষমতা ও সহযোগিতার ক্ষেত্রগুলো মূল্যায়ন করেন। এসময় তারা দ্বিপাক্ষিক সহযোগিতা বিকাশের জন্য রোডম্যাপের কাঠামোর মধ্য থেকে বিভিন্ন ওয়ার্কিং গ্রুপ প্রতিষ্ঠার ওপর জোর দেন। বিশেষ করে শিল্প প্রযুক্তি, কৃষি, পর্যটন ও অবকাঠামোগত সম্পর্ক বিকাশের ওপর গুরুত্বারোপ করেন তারা।

সূত্র: মেহর নিউজ এজেন্সি।