রবিবার, ২৫শে আগস্ট, ২০১৯ ইং, ১০ই ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ

English

উত্তর-পূর্ব ইরানে মাঝারি আকারের ভূমিকম্প: নিহত ৩ আহত ২২০

পোস্ট হয়েছে: মে ১৪, ২০১৭ 

news-image

ইরানের উত্তর-পূর্বাঞ্চলীয় ‘উত্তর খোরাসান’ প্রদেশে রিখটারস্কেলে ৫.৭ মাত্রার এক ভূমিকম্পে অন্তত তিন ব্যক্তি নিহত ও অপর ২২০ জন আহত হয়েছে। প্রদেশের রাজধানী বোজনুর্দ ছিল এই ভূমিকম্পের কেন্দ্রস্থল এবং এটির উৎস ছিল ভূপৃষ্ঠের ১১ কিলোমিটার গভীরে।

স্থানীয় সময় শনিবার রাত ১০টা ৩১ মিনিটে এ ভূমিকম্প আঘাত হানার পর ইরানের রেড ক্রিসেন্ট সোসাইটিসহ অন্যান্য ত্রাণ ও উদ্ধারকারী দল ঘটনাস্থলে ছুটে গেছে।  উত্তর খোরাসান প্রদেশের রেড ক্রিসেন্ট অফিস জানিয়েছে, দুর্ঘটনার পরপরই তাদের ১২টি টিম বোজনুর্দের বিভিন্ন এলাকায় উদ্ধার কাজ শুরু করে এবং ধসে পড়া বিভিন্ন ভবনের নীচ থেকে অন্তত ১৯ জনকে জীবিত উদ্ধার করতে সক্ষম হয়।

স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন, ভূমিকম্পে রাস্তার উপর বিভিন্ন ভবন ও স্থাপনা ধসে পড়ার কারণে কয়েকটি গ্রামে যাওয়ার রাস্তা বন্ধ হয়ে গেছে।

শনিবার রাতের ভূমিকম্পের পর রোববার ভোরে উত্তর খোরাসান প্রদেশের দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের জরুরি সমন্বয় সভা অনুষ্ঠিত হয়। সভা শেষে প্রদেশের ডেপুটি গভর্নর মোহাম্মাদ-হোসেইন আলী-নিয়া জানিয়েছেন, ভূমিকম্পে শত শত মানুষ আহত হওয়া ছাড়াও প্রাদেশিক রাজধানী বোজনুর্দের উত্তরে অবস্থিত কয়েকটি গ্রামের বহু ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছে।

তিনি কয়েকটি গ্রামের নাম উল্লেখ করে বলেন, এসব গ্রামের ঘরবাড়ি ও অন্যান্য স্থাপনা শতকরা ২০ থেকে ৭০ ভাগ পর্যন্ত ক্ষতিগ্রস্ত হয়েছে।  ভূমিকম্পের পর থেকে এ পর্যন্ত অন্তত নয়টি ভূকম্পন অনুভূত হয়েছে বলে আলী-নিয়া জানান। সূত্র: পার্সটুডে।