শনিবার, ১৬ই জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ, ২রা মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

English

উত্তরপূর্ব ইরানে বন্যপর্যটনে অপার সম্ভাবনা

পোস্ট হয়েছে: ডিসেম্বর ২২, ২০২০ 

news-image

বিশ্বব্যাপীই ইকোটুরিজম গড়ে তোলা হচ্ছে, সাথে অধিক জনপ্রিয়তাও বাড়ছে এই পর্যটনের। আকর্ষণীয়, নিখুঁত, নিরাপদ এবং প্রাকৃতিক ভূদৃশ্যের স্থানগুলোর সামাজিক চাহিদা বাড়ার সাথে সাথে বন্যপর্যটনেরও বিকাশ ঘটছে।


এমন পেক্ষাপটে বনাঞ্চলগুলো পর্যটন আকৃষ্ট ও পর্যটনের বিকাশে প্রধান ভূমিকা রাখছে। চার মৌসুমের দেশ ইরানে রয়েছে এমনই কিছু মূল্যবান বন। যেগুলোকে ঘিরে ইকোপর্যটনের অপার সম্ভাবনা রয়েছে।  

দেশটি জুড়ে বিভিন্ন প্রদেশে ঘনবন রয়েছে। মনোরম দৃশ্যের বনগুলো থেকে দেশটি নানা ভাবে উপকৃত হচ্ছে। স্থানীয়রা বন থেকে আয় করে জীবিকা নির্বাহ করছে। কিন্তু, উত্তর খোরাসানের ওক বন সম্পর্কে এখনও খুব কম দর্শনার্থীই জানেন।

উত্তরপূর্বাঞ্চলীয় প্রদেশটিতে প্রায় ২৫ হাজার হেক্টর ভূখণ্ড জুড়ে অপরূপ সৌন্দর্যের বন শোভা পাচ্ছে। দেশের পূর্বাঞ্চলে একমাত্র ওক বন এটি। দারাকশ গ্রাম ঘিরে বনটি গড়ে ওঠেছে। মানেহ ও সামালকান কাউন্টির একটি পর্যটন গন্তব্য এই গ্রামটি। প্রদেশ দিয়ে বয়ে যাওয়া আরাক নদী দেশের উত্তরপূর্বাঞ্চলের স্থায়ী গুরুত্বপূর্ণ ধমনী হিসেবে বিবেচিত হয়। সব মিলিয়ে বৃহত বাস্তুতন্ত্রের একটি পূর্ণাঙ্গ ছবি ভেসে ওঠে অঞ্চলটিতে। প্রদেশটিতে প্রায় ১১শ প্রজাতির উদ্ভিদ রয়েছে। সূত্র: তেহরান টাইমস।