রবিবার, ২১শে সেপ্টেম্বর, ২০১৯ ইং, ৭ই আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

English

উঠতি চলচ্চিত্রকারদের প্রশিক্ষণ দেবেন ফারহাদি

পোস্ট হয়েছে: মে ২৪, ২০১৮ 

news-image

উঠতি চলচ্চিত্র নির্মাতাদের সিনেমা বিষয়ে প্রশিক্ষণ দেবেন দুই বারের অস্কার বিজয়ী ইরানি চলচ্চিত্রকার আসগার ফারহাদি। পর্তুগালের নিউ ডিরেক্টর/নিউ ফিল্ম ফেস্টিভালের ট্রেনিং গ্রাউন্ড বিভাগে আয়োজিত এ প্রশিক্ষণ কর্মশালায় মাস্টারক্লাশ নেবেন কিংবদন্তি এই ফারসি চলচ্চিত্রকার।

নিউ ডিরেক্টরস/নিউ ফিল্ম ফেস্টিভ্যাল মূলত উঠতি চলচ্চিত্র নির্মাতের একক সমাবেশ ও সংবর্ধনা অনুষ্ঠান। পর্তুগালের সর্বাপেক্ষা স্পন্দনশীল এই চলচ্চিত্র উৎসব প্রতি বছর সৈকত রিসোর্টে অনুষ্ঠিত হয়। এই উৎসব থেকে বিশ্বব্যাপী ছড়িয়ে ছিটিয়ে থাকা নতুন নতুন মেধাবী চলচ্চিত্রকার বের করে আনা হয়।

উৎসব চলাকলীন ট্রেনিং গ্রাউন্ডে সঙ্গীত, ড্রামা ও সিনেমার ওপর ৩০টির বেশি মাস্টারক্লাস ও ১০টি কর্মশালা অনুষ্ঠিত হবে। বিশ্বের বিভিন্ন দেশের উঠতি চলচ্চিত্রকার, চলচ্চিত্র বিষয়ের ছাত্রছাত্রী ও চলচ্চিত্র উৎসাহীরা এই কর্মশালায় অংশ নেবেন। ফারহাদি ছাড়াও এই কর্মশালা ও মাস্টারক্লাসে প্রথম শ্রেণির প্রশিক্ষণ দেবেন চলচ্চিত্র শিল্পের শীর্ষ বিশেষজ্ঞরা। অংশগ্রহণকারীরা চলচ্চিত্র বিশেষজ্ঞদের প্রশিক্ষণ গ্রহণের পাশাপাশি অভিজ্ঞতা আদানপ্রদানের সুযোগ পাবেন, যোগাযোগ বাড়াতে পারবেন অন্য প্রশিক্ষণার্থীদের সঙ্গে। ট্রেনিং গ্রাউন্ড বিভাগের এই কর্মশালা ১৯ জুন শুরু হয়ে শেষ হবে ২৪ জুন।

বহু পুরস্কার জয়ী চলচ্চিত্রকার ফারহাদি অধিকাংশ সিনেমায় লেখা, প্রযোজনা ও পরিচালনার কাজ করেছেন। তার নির্মিত এসব ছবি বিশ্বের বিভিন্ন প্রান্তে অনুষ্ঠিত চলচ্চিত্র উৎসবে শতাধিক অ্যাওয়ার্ডের জন্য মনোনীত হয়েছে। এর মধ্য থেকে ইরানের ভেতরে ও বাইরে এ পর্যন্ত ৬০টি পুরস্কার জিতেছে।

ফারহাদি বিদেশি ভাষার ছবি ‘এ সেপারেশনের’ জন্য ২০১২ সালে প্রথম অস্কার পুরস্কার লাভ করেন। একইসাথে প্রথম কোনো ইরানি চলচ্চিত্র নির্মাতা হিসেবেও এই অস্কার পুরস্কার ঘরে তোলেন তিনি। এছাড়া তিনি এ আসরে বেস্ট রাইটিং ও অরিজিনাল স্ক্রিনপ্লে পুরস্কারের জন্য মনোনীত হন। এর পাঁচ বছর পর ২০১৭ সালে ‘দ্য সেলসম্যানের’ জন্য সেরা বিদেশি ছবি হিসেবে দ্বিতীয় অস্কার লাভ করেন ফারহাদি। অন্যদিকে, কান চলচ্চিত্র উৎসবে সেরা স্ক্রিন রাইটারের অ্যাওয়ার্ড পেয়েছেন প্রথিতযশা এই চলচ্চিত্র নির্মাতা। সূত্র: ইরান ডেইলি।