রবিবার, ১৭ই আগস্ট, ২০১৯ ইং, ৩রা ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ

English

ইস্তান্বুলে ইরান-তুরস্ক যৌথ শিল্পকর্ম প্রদর্শনী

পোস্ট হয়েছে: জুলাই ৪, ২০১৮ 

news-image

ইসলামি প্রজাতন্ত্র ইরান ও তুরস্কের শিল্পীদের শিল্পকর্ম নিয়ে ইন্তান্বুলে শুরু হয়েছে যৌথ প্রদর্শনী। সম্প্রতি ইস্তান্বুলের আদাহান হোটেলের আর্ট গ্যালারিতে এই প্রদর্শনীর উদ্বোধন করা হয়। ইংরেজিতে প্রদর্শনীর নাম দেওয়া হয়েছে ‘ইমমোরালিটি’। সোমবার ডেইলি সাবাহ এই খবর দিয়েছে।

ইরানি শিল্পী ও কিউরেটর তিমা জামের প্রচেষ্টা এবং টার্কিশ কনটেমপোরারি অ্যান্ড মডার্ন আর্ট ও ব্লু রিনো আর্ট এর সহযোগিতায় এই প্রদর্শনীর আয়োজন করা হয়। তিমা জাম ডেইলি সাবাহকে জানান, তিনি ও অন্যান্য ইরানি শিল্পী ও তাদের তুর্কি পক্ষরা সাংস্কৃতিক ঐক্য এবং সংহতি প্রকাশ করতে এই যৌথ প্রদর্শনীর আয়োজন করেছেন।

জামের তথ্যমতে, প্রদর্শনীতে ১১ তুর্কি ও ১১ ইরানি শিল্পীর শিল্পকর্ম প্রদর্শন করা হচ্ছে। তিনি আরও জানান, প্রদর্শনীতের অংশ নেওয়া ইরানি শিল্পীদের ১০ জন ইরানে তাদের শিল্পকর্ম অব্যাহত রেখেছেন। অন্যদিকে ১১ জনের মধ্যে মাত্র একজন বাস করেন তুরস্কে।

যৌথ প্রদর্শনীর বিষয়বস্তু ‘ইমমোরালিটি’ উল্লেখ করে তিনি জানান, প্রদর্শনীর বিষয়ের ওপর ভিত্তি করে শিল্পকর্মগুলো বাছাই করা হয়েছে এবং সেগুলো দেখানো হচ্ছে। কিছু শিল্পী কেবল এই প্রদর্শনীর জন্য নতুন শিল্পকর্ম তৈরি করেছেন বলে জানান তিমা।

‘ইমমোরালিটি’তে ইরানি শিল্পী আফছিন হোসেন, আব্দুল মোতাম্মাদ, দারিহুস হোসসিনি, ফাতেমি দিওয়ন্দারি, হামিদ আসি, মর্তেজা খসওয়ারি, নবীন জাফরালিজাজে, রেজা হোসেনিনি, সাঈদ আসায়দি এবং সাঘর ডেইইরি এবং তাদের তুর্কি সহকর্মী চিত্রশিল্পী বারিস সরিষ, দিলারা মাটারিকি, এহান ওঝিসিলি, ফেরহাত সালমান, গোখান ডেনিজ,গর্কেম উত্স, গুলেভেলি কায়া, ওজ্জ এনগিনোজ, সেয়ী মুরাত কোসের শিল্পকর্ম দেখানো হচ্ছে। সূত্র: মেহর নিউজ এজন্সি।