মঙ্গলবার, ২২শে জানুয়ারি, ২০১৯ ইং, ৯ই মাঘ, ১৪২৫ বঙ্গাব্দ

English

ইসলাম গণ-বিধ্বংসী অস্ত্র ব্যবহারের অনুমতি দেয় না: ইরানের ধর্মীয় নেতা

পোস্ট হয়েছে: ডিসেম্বর ৮, ২০১৬ 

news-image

ইসলামি প্রজাতন্ত্র ইরানের শীর্ষ পর্যায়ের ধর্মীয় নেতা আয়াতুল্লাহ নাসের মাকারেম শিরাজি বলেছেন, ইসলাম ধর্ম গণ-বিধ্বংসী অস্ত্র ব্যবহারকে নিষিদ্ধ ঘোষণা করেছে। এছাড়া, ইসলাম কখনো, এমনকি যুদ্ধের ময়দানেও পশুপাখি ও গাছপালা ধ্বংসের অনুমতি দেয় নি।

ইরানের পবিত্র ধর্মীয় নগরী কোমে ‘ইসলাম ও আন্তর্জাতিক মানবাধিকার আইন’ বিষয়ক দ্বিতীয় সম্মেলনে পাঠানো বাণীতে এ কথা বলেছেন ইরানের এ শীর্ষ পর্যায়ের আলেম। তিনি বলেন, অনেকে ধারণা করেন যে, যুদ্ধ তাদের স্বার্থ নিশ্চিত করবে কিন্তু তারা যদি বুঝতেন যে, যুদ্ধ কখনো তাদের স্বার্থ নিশ্চিত করে না তাহলে তারা কখনো যুদ্ধে যেতেন না।

আয়াতুল্লাহ মাকারেম শিরাজি তার বাণীতে জোর দিয়ে বলেন, সারা বিশ্বের মানুষের অধিকার লঙ্ঘন করা হয়েছে। প্রথম ও দ্বিতীয় বিশ্বযুদ্ধের মধ্যদিয়ে সবাই দেখেছেন যুদ্ধের ভয়াবহ পরিণতি কী হয়। এসব যুদ্ধের ধ্বংসযজ্ঞ পুনর্গঠন করতে ৫০ বছর লেগেছে।

তিনি আশা করেন, এ সম্মেলনে যোগদানকারীদের বক্তব্য আন্তর্জাতিক সম্প্রদায় শুনবে এবং শান্তিপূর্ণ জীবন খুঁজে পেতে সহায়তা করবে। বিশ্বের অন্তত ২০টি দেশের বিশেষজ্ঞ ও বুদ্ধিজীবী দু দিনব্যাপী এ সম্মেলনে অংশ নিচ্ছেন।সূত্র: পার্সটুডে