শনিবার, ২৪শে আগস্ট, ২০১৯ ইং, ৯ই ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ

English

ইসলামের শত্রুরা বিভেদের বীজ বপন করছে: প্রেসিডেন্ট রুহানি

পোস্ট হয়েছে: অক্টোবর ৯, ২০১৬ 

news-image
ইসলামি প্রজাতন্ত্র ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেছেনইসলামের শত্রুরা মুসলমানদের মধ্যে বিভেদের বীজ বপন করছে এবং ইরান ও মালয়েশিয়া এ ব্যাপারে গভীরভাবে উদ্বিগ্ন। শুক্রবার মালয়েশিয়ার প্রশাসনিক রাজধানী পুত্রজয়ায় স্বাগতিক দেশের প্রধানমনন্ত্রী নাজিব রাজাকের সঙ্গে রুদ্ধদ্বার বৈঠকের পর এক যৌথ সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন তিনি।
 
রুহানি বলেনইরান ও মালয়েশিয়া মনে করেইসলামের সব মাজহাবের লক্ষ্য একপাশাপাশি অভিন্ন উৎস থেকে এগুলোর উৎপত্তি হয়েছে। কাজেই মুসলিম দেশগুলোর মধ্যে সম্পর্কের ক্ষেত্রে মাজহাবগত মতপার্থক্যকে উপেক্ষা করতে হবে।
 
মধ্যপ্রাচ্যসহ গোটা বিশ্বে চলমান জঙ্গিবাদকে দুদেশের অভিন্ন উদ্বেগের জায়গা হিসেবে চিহ্নিত করে ইরানের প্রেসিডেন্ট বলেনসন্ত্রাসবাদের বিরুদ্ধে যুদ্ধ করার জন্য সবগুলো দেশের উচিত সর্বশক্তি প্রয়োগ করা।
 
এশিয়ার দেশগুলোর মধ্যে সম্পর্ক ও সহযোগিতা শক্তিশালী করার ওপরও জোর দেন প্রেসিডেন্ট রুহানি। তিনি বলেন,ইসলামি প্রজাতন্ত্র ইরানের পররাষ্ট্রনীতিতে বন্ধু ও ভ্রাতৃপ্রতিম মালয়েশিয়াসহ এশিয়ার সব দেশের বিশেষ স্থান রয়েছে। মালয়েশিয়ায় ইরানি শিল্পপতিদের পুঁজি বিনিয়োগের দারুণ সুযোগ রয়েছে বলেও উল্লেখ করেন হাসান রুহানি। তিনি বলেন,সেইসঙ্গে ইরানও তার তেলগ্যাস ও পেট্রোকেমিক্যাল খাতে মালয়েশিয় পুঁজি বিনিয়োগকারীদের স্বাগত জানায়।
 
দক্ষিণ-পূর্ব এশিয়ার তিন দেশ সফরের দ্বিতীয় পর্যায়ে শুক্রবার সকালে মালয়েশিয়া পৌঁছান প্রেসিডেন্ট রুহানি। এর আগে তিনি ভিয়েতনাম সফর করেন। সূত্র:পার্সটুডে