বৃহস্পতিবার, ১৭ই অক্টোবর, ২০১৯ ইং, ২রা কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

English

ইসলামী বিপ্লবের মূল্যবোধগুলো চালু রাখতেও সংগ্রাম জরুরি: ইরানের সর্বোচ্চ নেতা

পোস্ট হয়েছে: আগস্ট ২৯, ২০১৭ 

news-image

ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ী বলেছেন, ইসলামী বিপ্লবকে বিজয়ী করার জন্য যেমন সংগ্রাম করতে হয়েছে তেমনি এই বিপ্লবের মূল্যবোধগুলোকে রক্ষা ও অব্যাহত রাখার কঠিন দায়িত্ব পালনের জন্যও সংগ্রাম করতে হবে।

তিনি নতুন শিক্ষা-বর্ষ শুরুর প্রাক্কালে  সোমবার সকালে তেহরান প্রদেশের ধর্মতত্ত্বের একদল ছাত্রের সমাবেশে এই মন্তব্য করেছেন।

ইরানের সর্বোচ্চ নেতা বলেছেন, মানুষ, সমাজ ও রাজনীতির বিষয়ে ইসলামের রয়েছে অনেক নতুন এবং আকর্ষণীয় বক্তব্য। এইসব বক্তব্য বিশ্ববাসীর কাছে তুলে ধরা হলে তাদের অনেকেই অবশ্যই তা মেনে নেবেন বলে তিনি মন্তব্য করেন।

ইরানের সর্বোচ্চ নেতা আলেম সমাজকে নবী-রাসুলদের মিশন অব্যাহত রাখার দায়িত্বপ্রাপ্ত হিসেবে অভিহিত করে বলেছেন, নবী-রাসুলরা যেভাবে একত্ববাদী বিশ্ব-দৃষ্টিভঙ্গীর কর্তৃত্ব প্রতিষ্ঠা ও পবিত্র জীবন গড়ায় সচেষ্ট ছিলেন আলেম সমাজেরও সবচেয়ে গুরুত্বপূর্ণ দায়িত্ব হল সেই একই লক্ষ্যকে এগিয়ে নেয়া।

তিনি আরও বলেছেন, ইরানে ইসলামী রাষ্ট্রের সুবাদে ইসলামী পরিবেশের কর্তৃত্ব থাকায় এবং মার্কসবাদী ও পশ্চিমা লিবারেলিজম তথা কথিত উদারতাবাদী মতাদর্শের ব্যর্থতার কারণে চিন্তাগত শূন্যতা পূরণের দুই মহাসুযোগ এসেছে। আর বিশ্বব্যাপী ইসলামী চিন্তাধারার নতুন বক্তব্যগুলো ছড়িয়ে দেয়ার ক্ষেত্রে এই দুই মহাসুযোগকে কাজে লাগানো উচিত বলে তিনি মন্তব্য করেন।

ইরানের সর্বোচ্চ নেতা গণ-যোগাযোগের নানা মাধ্যম ও ইন্টারনেট-ভিত্তিক ব্যাপক বিস্তৃত মাধ্যমগুলোকেও ইসলামের প্রাণ-সঞ্জীবনী বাণী ছড়িয়ে দেয়ার কাজে লাগানোর ওপর গুরুত্ব দিয়েছেন।

তিনি এ প্রসঙ্গে বলেছেন, বর্তমান যুগের আরও একটি সুবিধার দিক হল মানুষের মধ্যে অনেক বেশি প্রশ্ন ও সন্দেহ ছড়িয়ে পড়ায় এইসব প্রশ্নের উত্তরের দিকে আকৃষ্ট করার এবং নানা জ্ঞানের গণ্ডীগুলো অতিক্রমের ক্ষেত্র গড়ারও সুযোগ এসেছে।- পার্সটুডে।