শনিবার, ১৭ই আগস্ট, ২০১৯ ইং, ২রা ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ

English

ইসলামি ইরান যেকোনো মজলুম জাতির পাশে আছে: প্রেসিডেন্ট রুহানি

পোস্ট হয়েছে: সেপ্টেম্বর ৭, ২০১৭ 

news-image

ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি পদস্থ কর্মকর্তাদের এক সমাবেশে বলেছেন, পরমাণু শক্তিধর দেশগুলো সারা বিশ্বের জন্য বিপজ্জনক হয়ে উঠেছে এবং সংলাপের মাধ্যমে যে কোনো সমস্যার সমাধান করা উচিত। তিনি রোহিঙ্গা মুসলমানদের ওপর চলমান গণহত্যার কথা উল্লেখ করে বলেছেন, মিয়ানমার সরকারের দায়িত্ব ওই হত্যাকাণ্ড ঠেকানো এবং এ ব্যাপারে দেশটির প্রতিবেশী ও জাতিসংঘেরও দায়-দায়িত্ব রয়েছে।

বিশ্বের বিভিন্ন স্থানে মুসলমানদের ওপর চলমান হত্যাকাণ্ড গ্রহণযোগ্য নয় উল্লেখ করে ইরানের প্রেসিডেন্ট বলেছেন, মিয়ানমার কিংবা বিশ্বের অন্য প্রান্তে বসবাসকারী মুসলমানদের মধ্যে কোনো পার্থক্য নেই। তিনি বলেন, বিপ্লবী ও ইসলামি দেশ হিসেবে ইরান বিশ্বের যে কোনো মজলুম মানুষের পাশে রয়েছে এমনকি তারা যদি অমুসলিমও হয়।

ইয়েমেন প্রসঙ্গে তিনি বলেন, একমাত্র সংলাপ ও ঐক্যের মাধ্যমেই এ সংকটের সমাধান করতে হবে এবং বিচ্ছিন্নতাবাদ উস্কে দিয়ে কিংবা বোমা হামলা চালিয়ে ইয়েমেন সংকটের সমাধান হবে না। প্রেসিডেন্ট রুহানি বলেন, ইরাক, সিরিয়া, লেবানন ও ফিলিস্তিনে শিয়া ও সুন্নি মুসলমানরা ঐক্যবদ্ধ হয়ে সন্ত্রাসীদের বিরুদ্ধে যুদ্ধে বিজয় লাভ করেছে।

ইরানের প্রেসিডেন্ট পাশ্চাত্যের কাছ থেকে অস্ত্র না কেনার জন্য আরব দেশগুলোর প্রতি আহ্বান জানিয়ে বলেছেন, এতে করে এ অঞ্চলে অস্ত্র প্রতিযোগিতা বাড়বে এবং নিঃসন্দেহে এসব অস্ত্র মুসলমানদের প্রধান শত্রু ইসরাইলের বিরুদ্ধে ব্যবহার হবে না। সূত্র: পার্সটুডে।