মঙ্গলবার, ১৯শে নভেম্বর, ২০১৯ ইং, ৫ই অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

English

ইসরাইলের সঙ্গে ম্যাচ বয়কট: কুস্তিগীরকে সর্বোচ্চ নেতার আংটি উপহার

পোস্ট হয়েছে: ডিসেম্বর ১১, ২০১৭ 

news-image

ইসলামি প্রজাতন্ত্র ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ী অনূর্ধ্ব ২৩ দলের একজন কুস্তিগীরের ক্রীড়াসুলভ মনোভাব ও দেশের জন্য বড় রকমের ত্যাগের ঘটনায় ভুঁয়শী প্রশংসা করেছেন।

পোল্যান্ডে অনুষ্ঠিত কুস্তি প্রতিযোগিতায় আলী রেজা কারিমি নামের এ কুস্তিগীর ইহুদিবাদী ইসরাইলের এক প্রতিদ্বন্দ্বীর সঙ্গে খেলা বয়কট করার জন্য ইচ্ছা করে পরাজয় মেনে নেন। এরপর রোববার তিনি ও তার পরিবার সর্বোচ্চ নেতার সঙ্গে সাক্ষাৎ করতে যান।

সাক্ষাতে সর্বোচ্চ নেতা রেজা কারিমিকে তার পুরস্কার মহান আল্লাহর কাছ থেকে পাওয়ার আশা করার পরামর্শ দেন। পাশাপাশি ইরানের কর্মকর্তারা তার প্রশংসা করতে ও বস্তুগত দিক দিয়ে পুরস্কৃত করতে কোনো রকমের প্রচেষ্টা বাদ দেবেন না বলে সর্বোচ্চ নেতা আশ্বস্ত করেন। সর্বোচ্চ নেতা বলেন, “আমাদের তরুণরা যে মহৎ লক্ষ্যে এমন নিশ্চিত চ্যাম্পিয়নশীপের অধিকার ত্যাগ করতে প্রস্তুত আপনি তা দেখিয়েছেন এবং এতে আমি সত্যিই গর্ব অনুভব করছি।”

রেজা কারিমিকে আংটি উপহার দিচ্ছেন সর্বোচ্চ নেতা, পাশে ইরানের ক্রীড়ামন্ত্রী এরপর সর্বোচ্চ নেতা তাঁর নিজের একটি আংটি রেজা কারিমিকে উপহার দেন।

গত ২৬ নভেম্বর রেজা কারিমি রুশ প্রতিদ্বন্দ্বী আলী খান ঝাব্রাইলভকে ৩-২ পয়েন্টে পরাজিত করেন এবং দ্বিতীয় রাউন্ডে তার ইসরাইলের প্রতিদ্বন্দ্বী উরি কালাশনিকভের সঙ্গে খেলার কথা ছিল। কিন্তু ইহুদিবাদী ইসরাইলের খেলোয়াড়ের সঙ্গে খেলতে হবে বলে রেজা কারিমি নিজেই খেলা ছেড়ে দিয়ে ইচ্ছা করে পরাজয় স্বীকার করে নেন।

ইসলামি প্রজাতন্ত্র ইরান ইহুদিবাদী ইসরাইলকে রাষ্ট্র হিসেবে স্বীকার করে না এবং আন্তর্জাতিক অঙ্গনে কোনো প্রতিযোগিতায় ইসরাইলের সঙ্গে খেলা থেকে বিরত থাকে।- পার্সটুডে।