রবিবার, ১৮ই আগস্ট, ২০১৯ ইং, ৩রা ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ

English

ইরান ২৫ বিলিয়ন ডলারের কারিগরি ও প্রকৌশল সেবা রপ্তানিতে সক্ষম

পোস্ট হয়েছে: আগস্ট ৭, ২০১৯ 

news-image

ইসলামি প্রজাতন্ত্র ইরান কারিগরি ও প্রকৌশল সেবা রপ্তানির সর্বোচ্চ সক্ষমতা উপভোগ করছে। দেশটির বর্তমানে ২৫ বিলিয়ন মার্কিন ডলারের কারিগরি ও প্রকৌশল সেবা রপ্তানির সক্ষমতা রয়েছে। মঙ্গলবার ইরানের প্রকৌশল ও কারিগরি সেবা রপ্তানিকারক সমিতির পরিচালনা পরিষদের সদস্য ফারজিন মাহদিয়ার এই তথ্য জানিয়েছেন।

তিনি সপ্তাহিক প্রেস ব্রিফিংয়ে এই তথ্য জানান। এসময় তিনি প্রতিবেশী কিছু দেশে কারিগরি ও প্রকৌশল সেবা রপ্তানিতে যেসব সমস্যা মোকাবেলা করতে হচ্ছে তা তুলে ধরেন। সুনির্দিষ্টভাবে তিনি বলেন, বর্তমানে প্রতিবেশী ইরাকে কারিগরি ও প্রকৌশল সেবা রপ্তানিতে বিলম্ব হচ্ছে। ফলে রপ্তানি দাঁড়িয়েছে ১ দশমিক ৮ বিলিয়ন ডলারে। যার কারণে ইরানের প্রযুক্তি ও প্রকৌশল সেবা রপ্তানিকারকরা আর্থিকভাবে গুরুতর ক্ষতিগ্রস্ত হচ্ছে।

মাহদিয়ার জানান, ইরান কমনওয়েলথভুক্ত দেশগুলোতে (সিআইএস) এবং ইরাকে কারিগরি ও প্রকৌশল সেবা রপ্তানি করছে। এইক্ষেত্রে ইরাকে রপ্তানির সর্বোচ্চ সম্ভাবনা রয়েছে। দেশটির ইরানকে কারিগরি ও প্রকৌশল সেবা রপ্তানিতে সহায়তা করার সক্ষমতা রয়েছে। যা সংশ্লিষ্ট বিষয়ে যৌথ সহযোগিতা জোরদারকে তরান্বিত করবে। সূত্র: মেহর নিউজ এজেন্সি।