শুক্রবার, ১৮ই অক্টোবর, ২০১৯ ইং, ৩রা কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

English

ইরান-রাশিয়া সাংস্কৃতিক ঐতিহ্য সহযোগিতা চুক্তি সই

পোস্ট হয়েছে: নভেম্বর ২০, ২০১৭ 

news-image

সাংস্কৃতিক ঐতিহ্যের রক্ষণাবেক্ষণ ও গবেষণায় পারস্পরিক সহযোগিতার লক্ষ্যে একটি সমঝোতা স্মারক (এমওইউ) সই করেছে ইরান ও রাশিয়া। ইরানের সাংস্কৃতিক ঐতিহ্য ও পর্যটন সংস্থা সিএইচটিও এবং রুশ স্টেট হারমিটেজ মিউজিয়াম কর্মকর্তাদের মাঝে এই সমঝোতা সই হয়।

ষষ্ঠ সেন্ট পিটাসবার্গ ইন্টারন্যাশনাল কালচারাল ফোরামের ফাঁকে সমঝোতাটি সই করেন দুদেশের সংশ্লিষ্ট কর্মকর্তারা। এতে ইরানের পক্ষে সই করেন দেশটির সাংস্কৃতিক ঐতিহ্য ও পর্যটন গবেষণা কেন্দ্রের প্রধান মোহাম্মাদ বেহেশতি এবং রাশিয়ার পক্ষে সই করেন স্টেট হারমিটেজ মিউজিয়ামের মহাপরিচালক মাইকেল পেটরোভস্কি।হারমিটেজ হচ্ছে সেন্ট পিটাসবার্গের একটি শিল্প ও সংস্কৃতি জাদুঘর।

রাশিয়ায় ইরানের সাংস্কৃতিক অ্যাটাচি রেজা মালেকি জানান, পেটরোভস্কি তার মিউজিয়াম ও সিএইচটিও এর সহযোগিতাবিষয়ক নথিপত্রে সই করার ক্ষেত্রে ইরানি অংশের গৃহীত উদ্যোগের প্রশংসা করেন। তিনি বলেন, ‘সমঝোতাটিকে একটি উদ্যোগ হিসেবে আশা করা হলেও সংস্কৃতি বিনিময়, অভিজ্ঞতা আদান-প্রদান এবং গবেষণা ও অধ্যয়নমূলক কার্যক্রম পরিচালনার ক্ষেত্রে এটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।’

অন্যদিকে, বেহেশতি আশা করেন সমঝোতাটি দুপক্ষের মধ্যে বিস্তর বৈজ্ঞানিক সহযোগিতা প্রতিষ্ঠার ক্ষেত্রে একটি প্রস্তাবনা হিসেবে কাজ করবে।

প্রত্নতত্ত্বে কার্যকর সহযোগিতা, প্রাচীন স্মৃতিস্তম্ভ এবং ঐতিহাসিক স্থানের মেরামত ও পুনর্নির্মাণ, ঐতিহাসিক স্মৃতিস্তম্ভের গবেষণা, সাংস্কৃতিক ঐতিহ্য বিশেষজ্ঞ প্রশিক্ষণ ও অভিজ্ঞতা বিনিময়ের প্রয়োজনীয় পরিবেশ প্রস্তুত করার লক্ষ্যেই সমঝোতাটি সই করা হয়েছে। এ চুক্তির আওতায় ইরান ও রাশিয়া প্রত্নতাত্ত্বিক খনন ও ঐতিহাসিক স্মৃতিস্তম্ভের রক্ষণাবেক্ষণ এবং মেরামত বিষয়ে গবেষণায় যৌথ প্রকল্প পরিচালনা করবে।

সূত্র: ইরান ডেইলি।