বৃহস্পতিবার, ১৪ই নভেম্বর, ২০১৯ ইং, ৩০শে কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

English

ইরান রাশিয়ার বাণিজ্য ৭০.৯ ভাগ বৃদ্ধি

পোস্ট হয়েছে: আগস্ট ১৬, ২০১৬ 

news-image
ইরানের ওপর বাণিজ্যিক নিষেধাজ্ঞা ও অবরোধ প্রত্যাহারের পর মস্কো ও তেহরানের মধ্যে বাণিজ্য বৃদ্ধি পেয়েছে প্রায় ৭১ ভাগ। ইরানে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত লেভান জাগ্রায়ান এ তথ্য দিয়েছেন। তিনি জানানঅবরোধ প্রত্যাহারের পর ইরানে রাশিয়ার বিভিন্ন বাণিজ্য প্রতিষ্ঠানের বিনিয়োগ বৃদ্ধির কারণে এটি সম্ভব হয়েছে।
গত শুক্রবার তেহরানে রাশিয়ার রাষ্ট্রদূত জানানইরানে রাশিয়ার রফতানি বৃদ্ধি পেয়েছে সাড়ে ৯১ ভাগ। মার্কিন ডলারে যার পরিমাণ হচ্ছে ৬৯৭ মিলিয়ন। অন্যদিকে রাশিয়ায় ইরানের রফতানি বৃদ্ধি পেয়েছে ১৬ ভাগমার্কিন ডলারে এর পরিমাণ ১৫৮ মিলিয়ন। দুটি দেশের রফতানি পণ্যের মধ্যে আছে যন্ত্রাংশযানবাহন ও অস্ত্র।
রাশিয়ার রাষ্ট্রদূত জানানতার দেশে ইরানি পর্যটকের আগমন বৃদ্ধি পাচ্ছে। গত বছর রাশিয়ার কূটনৈতিক মিশন ৩৫ হাজার ইরানি নাগরিককে ভিসা দিয়েছে। এবং ইরানের নাগরিকদের রাশিয়া ভ্রমণ বৃদ্ধি পাওয়ায় রাশিয়া ভ্রমণ করে এমন কুড়িটি দেশের তালিকায় রয়েছে ইরান। একই সময়ে ইরানে রাশিয়ার নাগরিকদের ভ্রমণও বৃদ্ধি পেয়েছে বলে জানান রাষ্ট্রদূত। তিনি ইস্পাহানসিরাজ ও ইয়াজ সফরের কথা উল্লেখ করে বলেনইরানের এই ঐতিহ্যবাহী পার্বত্য এলাকায় সহজেই যে কোনো দেশের ভ্রমণপিয়াসু মানুষের নজর  কাড়ে। সূত্র: ফিন্যান্সিয়াল ট্রিবিউন