সোমবার, ২১শে অক্টোবর, ২০১৮ ইং, ৭ই কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ

English

ইরান-যুক্তরাজ্য বাণিজ্য বেড়েছে ৫০ শতাংশ

পোস্ট হয়েছে: জানুয়ারি ১, ২০১৮ 

news-image

২০১৫ সালে তেহরানের সঙ্গে ছয় বিশ্ব শক্তির পরমাণু চুক্তি স্বাক্ষরের পর ইরান ও যুক্তরাজ্যের মধ্যে বাণিজ্যিক লেনদেনের পরিমাণ বেড়েছে প্রায় ৫০ শতাংশ। ইরান-যুক্তরাজ্য চেম্বার অব কমার্সের সর্বশেষ প্রকাশিত বাৎসরিক প্রতিবেদনে এই চিত্র উঠে এসেছে।

ইরান-যুক্তরাজ্য চেম্বার অব কমার্সের এই প্রতিবেদন মতে, ২০১৫ সালে যেখানে ইরান ও যুক্তরাজ্যের মধ্যে বাণিজ্য রপ্তানির পরিমাণ ছিল ১১২ দশমিক ৯ মিলিয়ন ইউরো। ২০১৫ সালে ছয় বিশ্ব শক্তির সঙ্গে ঐতিহাসিক চুক্তি স্বাক্ষরের পর ২০১৬ সালে সেখানে বাণিজ্যর পরিমাণ বৃদ্ধি পেয়ে দাঁড়ায় ১৭১ দশমিক ৫ মিলিয়ন ইউরোতে।

সেসময় ইরানের পরমাণু কর্মসূচিকে কেন্দ্র করে দেশটির ওপর অর্থনৈতিক ও বাণিজ্যিক নিষেধাজ্ঞা অরোপ করা হয়। এতে ২০১১ থেকে ২০১৩ সালে দুদেশের মধ্যে বাণিজ্যিক লেনদেনের পরিমাণ উল্লেখযোগ্য ভাবে কমে যায়।

প্রতিবেদন মতে, ২০১১ সালের ইরান ও যুক্তরাজ্যের মধ্যে বাণিজ্যিক লেনদেনের পরিমাণ ছিল ২০৩ দশমিক ৫ মিলিয়ন ইউরো। সেখান থেকে কমে ২০১২ ও ২০১৩ সালে য়থাক্রমে দাঁড়ায় ১১৯ দশমিক ৬ মিয়িয়ন ও ৮৯ দশমিক ৪ মিলিয়ন ইউরোতে।

২০১৫ সালের সই করা পরমাণু চুক্তি বাস্তবায়নের পর ইরান ও যুক্তরাজ্যের মধ্যে বাণিজ্যিক লেনদেন উল্লেখ্যযোগ্য ভাবে বাড়তে থাকে। যা দুদেশের মধ্যে অর্থনৈতিক সম্পর্ক জোরদার করছে।

সূত্র: মেহর নিউজ এজেন্সি।