রবিবার, ২৫শে আগস্ট, ২০১৯ ইং, ১০ই ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ

English

ইরান-ভারত গ্যাস পাইপ লাইন আলোচনা শুরু

পোস্ট হয়েছে: ডিসেম্বর ৯, ২০১৫ 

news-image

ইরান সমুদ্রের নীচ দিয়ে ভারতের গুজরাট পর্যন্ত  সাড়ে চার বিলিয়ন ডলারের গ্যাস পাইপলাইন স্থাপনের জন্য আলোচনা শুরু করেছে।

ইরানের জাতীয় গ্যাস রফতানি প্রতিষ্ঠানের ম্যানেজিং ডিরেক্টর আলিরেজা কামেলি নয়াদিল্লিতে আয়োজিত বিশ্ব শক্তি উৎপাদন নীতি সংক্রান্ত সম্মেলনের মঞ্চ থেকে সোমবার এ কথা জানান। তিনি বলেন, গুরুত্বপূর্ণ পর্যায়ে রয়েছে এই আলোচনা। ১,৪০০ কিলোমিটার দীর্ঘ এ গ্যাস পাইপ ইরানের উপকূল থেকে ওমান সাগর ও ভারত মহাসাগর হয়ে গুজরাটে  ঢুকবে। এটি দিনে ৩১.৫ মিলিয়ন ঘন মিটার গ্যাস সরবরাহ করবে।

প্রস্তাব অনুযায়ী, নয়াদিল্লির সাউথ এশিয়া গ্যাস এন্টারপ্রাইজ এই পাইপলাইন নির্মাণ করবে। ইরানের কাছ থেকে যেসব দেশ গ্যাস আমদানি করবে তাদের ভাড়া দিয়ে ওই পাইপলাইন ব্যবহার করতে হবে। এর জন্য প্রয়োজনীয় অনুমতি পাওয়া এবং গ্যাস কেনা-বেচার চুক্তি হওয়ার দিন থেকে ধরলে আগামী দু’বছরের মধ্যেই পাইপলাইন তৈরি হয়ে যাবে বলে দাবি কামেলির।

নিরাপত্তা ও বিভিন্ন বাণিজ্যিক সমস্যার কারণে এর আগে স্থলপথে প্রস্তাবিত ১,০৩৬ কিলোমিটার লম্বা ইরান-পাকিস্তান-ভারত গ্যাস পাইপলাইন নিয়ে আলোচনায় গত ২০০৭ সাল থেকেই আর অংশগ্রহণ করছে না নয়াদিল্লি। যদিও আনুষ্ঠানিক ভাবে এই ৭৬০ কোটি ডলারের প্রকল্প ছেড়ে বেরিয়ে যাওয়ার কথা বলেনি তারা। এই কারণেই ইরান এবার পাকিস্তানকে বাদ দিয়ে  সরাসরি ভারত পর্যন্ত নতুন পাইপলাইন তৈরির বিষয়টি নিয়ে উদ্যোগী হল বলে মনে করছে সংশ্লিষ্ট মহল। যে কারণে পরে সাংবাদিক সম্মেলনে কামেলি জানান, ইরান-পাকিস্তান-ভারত পাইপলাইনের ক্ষেত্রেও তাঁরা শুধুমাত্র ইরান-পাকিস্তান অংশটুকু নিয়েই এগোচ্ছেন। আগামী দিনে নয়াদিল্লি চাইলে তবেই তা ভারত পর্যন্ত বাড়ানো হতে পারে। – ফিনান্সিয়াল ট্রিবিউন