বৃহস্পতিবার, ১৮ই জুলাই, ২০১৯ ইং, ৩রা শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ

English

ইরান বায়োটেক ওষুধ রপ্তানি করছে ১৭ দেশে

পোস্ট হয়েছে: ফেব্রুয়ারি ২৪, ২০১৯ 

news-image

বর্তমানে বিশ্বের ১৭টি দেশে ইরানের উৎপাদিত বায়োটেক ওষুধ আমদানি করছে বলে জানিয়েছে দেশটির বায়োটেকনোলজি ডেভেলপমেন্ট কাউন্সিল। শনিবার কাউন্সিলের চেয়ারম্যান মোস্তাফা কানেই এই তথ্য জানান।

তিনি বলেন, দেশে বায়োফার্মাসিউটিক্যালস উৎপাদন সংশ্লিষ্ট বিষয়গুলোতে কাঙ্ক্ষিত অবস্থা বিরাজ করছে। বর্তমানে ইরানের উৎপাদিত বায়োটেক ওষুধ বিশ্বের ১৭টি দেশে রপ্তানি করা হচ্ছে।

বায়োটেকনোলজি ডেভেলপমেন্ট কাউন্সিলের প্রধান বলেন, কেউই ধারণা করতে পারে নি যে দেশ বায়োফার্মাসিউটিক্যালসের একটি বড় আমদানিকারক দেশ ছিল আজ তারা এই পণ্যের রপ্তানিকারক।

প্রয়োজনীয় বায়োফার্মাসিউটিক্যালস উৎপাদনে ইরান স্বয়ংসম্পূর্ণতা অর্জন করায় বছরে আনুমানিক প্রায় বিলিয়ন মার্কিন ডলার বাঁচানো সম্ভব হবে বলে জানান কানেই। ইরানি এই কর্মকর্তা বলেন, বর্তমানে ইরানের ওষুধসামগ্রী আমদানির তালিকায় বায়োফার্মাসিউটিক্যালস শীর্ষে রয়েছে। বায়োটেকনোলজি ডেভেলপমেন্ট কাউন্সিল এই আমদানি পরিমাণ ওষুধ আগামী তিন বছরের মধ্যে দেশীয়ভাবে উৎপাদনের পরিকল্পনা করছে।

এর আগে ৪  ফেব্রুয়ারি কানেই জানিয়েছিলেন, ইরান দশটি নতুন বায়োটেক ওষুধ উৎপাদনের কারিগরি জ্ঞান অর্জন করতে সক্ষম হয়েছে। আগামী দুই অথবা তিন বছরের মধ্যে নতুন এসব বায়োটেক ওষুধ উৎপাদন করা হবে। অতঃপর তা বাজারে ছাড়া হবে। সূত্র: মেহর নিউজ এজেন্সি।