মঙ্গলবার, ১৮ই নভেম্বর, ২০১৯ ইং, ৫ই অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

English

ইরান-পাকিস্তান সহযোগিতা বাড়াতে চান জারিফ ও আজিজ

পোস্ট হয়েছে: ফেব্রুয়ারি ২২, ২০১৭ 

news-image

ইরান ও পাকিস্তানের মধ্যে সব ক্ষেত্রে সহযোগিতা বাড়ানোর আগ্রহ প্রকাশ করেছেন দু’দেশের পররাষ্ট্রমন্ত্রীরা। মঙ্গলবার তেহরানে ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ ও পাকিস্তানের প্রধানমন্ত্রীর পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা সারতাজ আজিজের মধ্যে এক বৈঠকে এ আগ্রহ প্রকাশ করা হয়।

বৈঠকে আজিজ বলেন, সন্ত্রাসবাদের বিরুদ্ধে যুদ্ধে আঞ্চলিক দেশগুলোকে অবশ্যই নিজেদের মধ্যকার সহযোগিতা শক্তিশালী করতে হবে।  এ ছাড়া, দু’দেশের জনগণের স্বার্থে দ্বিপক্ষীয় অর্থনৈতিক সহযোগিতা বাড়ানো জরুরি হয়ে পড়েছে বলেও তিনি মন্তব্য করেন। সারতাজ আজিজ বলেন, পাকিস্তান ও ইরানের মধ্যকার যৌথ অর্থনৈতিক প্রকল্পগুলো জোরেসোরে এগিয়ে নেয়া প্রয়োজন।

সাক্ষাতে ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, সংকট ও উত্তেজনা প্রশমনে আঞ্চলিক দেশগুলোর উচিত নিজেদের মধ্যে সংলাপ ও বোঝাপড়া বাড়ানো। জারিফ বলেন, ইরান ও পাকিস্তানের মধ্যে চমৎকার রাজনৈতিক বোঝাপড়া রয়েছে এবং বিভিন্ন অর্থনৈতিক সেক্টরে দু’দেশ অনেকগুলো যৌথ প্রকল্প বাস্তবায়ন করছে।

দু’দেশের দুই শীর্ষ কূটনীতিক আফগানিস্তানে চলমান সংকটের কথা উল্লেখ করে এ সংকট নিরসনে ইরান, পাকিস্তান ও আফগানিস্তানের মধ্যে ত্রিপক্ষীয় সহযোগিতার ওপর গুরুত্ব আরোপ করেন। সূত্র: পার্সটুডে।