মঙ্গলবার, ১৬ই সেপ্টেম্বর, ২০১৯ ইং, ২রা আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

English

ইরান পরমাণু সমঝোতা মেনে চলছে: আইএইএ

পোস্ট হয়েছে: নভেম্বর ১০, ২০১৬ 

news-image

ইসলামি প্রজাতন্ত্র ইরান ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে স্বাক্ষরিত পরমাণু সমঝোতা পুরোপুরি মেনে চলছে বলে জাতিসংঘ আরেকবার নিশ্চিত করেছে। জাতিসংঘের পরমাণু তদারকি বিষয়ক সংস্থা- আইএইএর সর্বশেষ প্রতিবেদনে বিষয়টি উল্লেখ করা হয়েছে বলে জানিয়েছেন ওই সংস্থায় নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত রেজা নাজাফি।

তিনি বুধবার ভিয়েনায় বলেনআইএইএ প্রধান ইউকিয়া আমানোর সর্বসাম্প্রতিক প্রতিবেদনে স্বীকার করা হয়েছে, পরমাণু তৎপরতার সব ক্ষেত্রে ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে করা সমঝোতা মেনে চলছে ইরান।  এসব তৎপরতার মধ্যে ইউরেনিয়াম সমৃদ্ধকরণ, গবেষণা, উন্নয়ন এবং আরাক ভারী পানির চুল্লি নতুন করে নির্মাণের প্রক্রিয়া রয়েছে বলে তিনি জানান।

বুধবারই ইরান সংক্রান্ত প্রতিবেদন প্রকাশ করেন ইউকিয়া আমানো। জাতিসংঘের পাঁচ স্থায়ী সদস্যদেশ ও জার্মানিকে নিয়ে গঠিত ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে গত বছরের জুলাই মাসে ইরানের স্বাক্ষরিত পরমাণু সমঝোতা দুপক্ষ মেনে চলছে কিনা সে সম্পর্কে ইউকিয়া আমানো নতুন প্রতিবেদন প্রকাশ করার পর এসব কথা জানালেন নাজাফি। চলতি বছরের জানুয়ারি মাসে ওই সমঝোতা বাস্তবায়ন শুরু হয়েছে।

আমানোর প্রতিবেদনে আরো বলা হযেছে, ইরান পাঁচ মেট্রিক টন ভারী পানি দেশের বাইরে পাঠানোর যে পরিকল্পনা করেছে তাও আইএইএকে জানিয়েছে তেহরান। সূত্র: পার্সটুডে