রবিবার, ১৮ই আগস্ট, ২০১৯ ইং, ৩রা ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ

English

ইরান থেকে ভারতে পৌঁছেছে ২০ লাখ ব্যারেল তেলের চালান

পোস্ট হয়েছে: অক্টোবর ১৩, ২০১৬ 

news-image

ইরানের কাছ থেকে ২০ লাখ ব্যারেল তেলের একটি চালান গ্রহণ করার খবর দিয়েছে ভারত। জরুরি সময়ে ভারতের জ্বালানী চাহিদা পূরণের জন্য দেশটির দক্ষিণাঞ্চলে স্থাপিত একটি কৌশলগত সংরক্ষণাগারেএই তেল রাখা হয়েছে।

ম্যাঙ্গালোর রিফাইনারি অ্যান্ড পেট্রোকেমিক্যালস লিমিটেড (এমআরপিএল) একটি বিশাল তেলবাহী ট্যাংকারে করে এই ইরানি তেল আমদানি করেছে।

এ ছাড়া, এরকম আরেকটি তেলের চালান নেয়ার পরিকল্পনা বাস্তবায়ন করছে ভারত পেট্রোলিয়াম কর্পোরেশন।আগামী ২৫ অক্টোবর নাগাদ ওই চালানটি ইরান থেকে ভারতে পৌঁছাবে।

ভারতের নির্ভরযোগ্য সূত্রের বরাত দিয়ে নয়াদিল্লি থেকে প্রকাশিত পত্রিকা বিজনেস স্ট্যান্ডার্ডএসব তথ্য জানিয়েছে। এটি বলেছে, ওই কৌশলগত সংরক্ষণাগারের অর্ধেক পূরণ করা হবে ৬০ লাখ ব্যারেল ইরানি তেল দিয়ে। এর বাকি অর্ধেক পূর্ণ করার জন্য  সংযুক্ত আরব আমিরাত ও সৌদি আরবের সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছে নয়াদিল্লি।

ভারতকে তার মোটা জ্বালানী চাহিদার শতকরা ৮০ ভাগ আমদানি করতে হয়। জরুরি মুহূর্তে যাতে জ্বালানীর অভাবে পড়তে না হয় সেজন্য ভারতের দক্ষিণাঞ্চলের তিনটি স্থানে বিশাল ভূগর্ভস্থ সংরক্ষনাগার তৈরি করেছে নয়াদিল্লি। এসব স্থানে ৩৬৮ লাখ ৭০ হাজার ব্যারেল তেল সংরক্ষণ করার পরিকল্পনা করেছে ভারত যা দিয়ে সংকটকালে দেশটির দুই সপ্তাহের জ্বালানী চাহিদা মেটানো যাবে। পার্সটুডে