শুক্রবার, ২০শে জুন, ২০১৯ ইং, ৭ই আষাঢ়, ১৪২৬ বঙ্গাব্দ

English

ইরান থেকে গ্যাস আমদানি পাঁচগুণ বাড়াচ্ছে ইরাক

পোস্ট হয়েছে: জুলাই ৩০, ২০১৭ 

news-image

ইরান থেকে প্রাকৃতিক গ্যাস আমদানির পরিমাণ বৃদ্ধি করতে চায় ইরাক। এ লক্ষ্যে দু’দেশের মধ্যকার সংশ্লিষ্ট একটি চুক্তির আওতায় আমদানির পরিমাণ বেশ কয়েকগুণ বাড়ানোর জন্য কাজ করছে ইরাক। এতে করে আরব দেশটি ইরান থেকে বর্তমানে যে পরিমাণ গ্যাস পাচ্ছে তার চেয়ে পাঁচগুণ বেশি পাবে।

ইরানের জাতীয় গ্যাস কোম্পানির প্রধান নির্বাহী কর্মকর্তা হামিদ রেজা আরাকি এই তথ্য জানিয়েছেন। শুক্রবার তার বক্তব্যকে উদ্বৃত করে এ খবর দিয়েছে দিয়েছে সংবাদ সংস্থা ইরনা।

তিনি বলেন, বর্তমানে ইরান থেকে বাগদাদে প্রতিদিন ৭ থেকে ৮ মিলিয়ন কিউবিক মিটার গ্যাস সরবরাহ হচ্ছে। তবে ইরাক এর চেয়ে অনেক বেশি পরিমাণ সরবরাহের আবেদন করেছে।

ইরান গত মাসে একটি পাইপলাইনের মাধ্যমে ইরাকে প্রাকৃতিক গ্যাস সরবরাহ শুরু করেছে। দুই দেশের মধ্যে এ সংক্রান্ত একটি প্রাথমিক চুক্তি সই হওয়ার চার বছর পরে এ গ্যাস সরবরাহ শুরু হয়।

চুক্তির শর্ত অনুযায়ী, বাগদাদে প্রতিদিন ৭ মিলিয়ন কিউবিক মিটার করে গ্যাস সরবরাহ শুরু করা হয় এবং ক্রমান্বয়ে সরবরাহের পরিমাণ বাড়িয়ে রোজ ৩৫ মিলিয়ন কিউবিক মিটারে উন্নীত করা হবে। অর্থাৎ বর্তমান হারের চেয়ে পাঁচগুণ বাড়ানো হবে। সূত্র: ফিন্যান্সিয়াল ট্রিবিউন।