মঙ্গলবার, ২৫শে সেপ্টেম্বর, ২০১৮ ইং, ১০ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ

English

ইরান থেকে অস্কারে যেতে পারে যে ছবি

পোস্ট হয়েছে: সেপ্টেম্বর ১৬, ২০১৮ 

news-image

২০১৯ অ্যাকাডেমি অ্যাওয়ার্ড তথা অস্কারের ৯১তম আসরের বিদেশি ভাষার চলচ্চিত্র বিভাগে পাঠানোর জন্য তিনটি ছবিকে বিবেচনায় এনেছে ইরান। প্রাথমিকভাবে নির্বাচিত হওয়া ওই তিন ছবি হলো ভাহিদ জলিলভান্দ পরিচালিত ‘নো ডেট, নো সিগনেচার’,মাহমুদ গাফফারির ‘নম্বর সেভেনটিন সোহেয়লা’ ও বাহরাম তাভাক্কোলির ‘দ্য লস্ট স্ট্রেইট’।

‘নম্বর সেভেনটিন সোহেয়লা’ ছবিটির কাহিনী বছর চল্লিশের এক অবিবাহিত নারীকে নিয়ে আবর্তিত হয়েছে। ওই নারী কিছু জেনেটিক ব্যাধিতে আক্রান্ত হন। যা তার গর্ভধারণের ক্ষেত্রে জটিলতা তৈরি করতে পারে। এমন প্রেক্ষাপটে তাকে যত দ্রুত সম্ভব বিয়ে করার প্রয়োজন দেখা দেয়। সম্প্রতি সুইজারল্যান্ডের জেনেভায় অনুষ্ঠিত ১৩তম ইন্টারন্যাশনাল অরিয়েন্টাল ফিল্ম ফেস্টিভালে শীর্ষ পুরস্কার লাভ করেছে ছবিটি।

‘দ্যা লস্ট স্ট্রেইট’ এ ইরাক-ইরান যুদ্ধের একেবারে শেষ দিনগুলোর ঘটনা চিত্রায়িত করা হয়েছে। সেসময় তিন প্রজন্মের ইরানি সেনাদের একটি গ্রুপ বাসায় ফিরছিল। পথিমধ্যে একটি কৌশলগত সীমান্ত এলাকা পাড়ি দেওয়ার সময় তাদের ওপর গুরুতর হামলা হয়। ফলে ওই সেনা দল কঠিন কিছু বেছে নিতে বাধ্য হয়।

প্রাথমিকভাবে নির্বাচিত এই তিন ছবির মধ্যে ‘নো ডেট, নো সিগনেচারে’ চূড়ান্ত মনোনয়ন পাওয়ার সম্ভাবনা বেশি রয়েছে বলে জানা গেছে। চূড়ান্তভাবে নির্বাচিত হলে ইরান থেকে অস্কারের ৯১তম আসরের বিদেশি ভাষার চলচ্চিত্র বিভাগে প্রতিদ্বন্দ্বিতার ছবিটি পাঠানো হতে পারে। চলচ্চিত্রকার ভাহিদ জলিলভান্দ পরিচালিত ছবিটি সম্প্রতি অনুষ্ঠিত হয়ে যাওয়া ২০তম ইরান সিনেমা সেলেব্রেশনে একের পর এক পুরস্কার লাভ করে চমক তৈরি করে। ওই উৎসবে ছবিটি একাধারে সেরা পরিচালক, সেরা চলচ্চিত্র,সেরা স্ক্রিপ্ট এবং সেরা সহ-অভিনেত্রী ও সেরা অভিনেতা অ্যাওয়ার্ড লাভ করে।   

চলচ্চিত্রটির গল্প এগিয়ে গেছে নারিমান নামের এক ফরেনসিক বিশেষজ্ঞকে নিয়ে যার গাড়ির সঙ্গে সংঘর্ষে এক মোটরসাইকেল আরোহীর আট বছর বয়সী সন্তান আহত হয়। নারিমান তাকে নিকটস্থ হাসপাতালে নিতে চাইলেও শিশুটির পিতা নারিমান এর কোন ধরনের সাহায্য নিতে অস্বীকৃতি জানায়। পরদিন সকালে হাসপাতেলে গিয়ে নারিমান আবিষ্কার করেন, সন্দেহজনকভাবে মৃত্যুর পর আগের দিনের দুর্ঘটনার শিশুটির লাশ আনা হয়েছে ময়নাতদন্তের জন্য। –  মেহর নিউজ।