শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০১৯ ইং, ৫ই আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

English

ইরান থেকে অস্কারে যাচ্ছে ‘নো ডেট, নো সিগনেচার’

পোস্ট হয়েছে: সেপ্টেম্বর ২৩, ২০১৮ 

news-image

২০১৯ অ্যাকাডেমি অ্যাওয়ার্ড তথা অস্কারের ৯১তম আসরে ইরানের প্রতিনিধিত্ব করবে ‘নো ডেট, নো সিগনেচার’। ভাহিদ জলিলভান্দ পরিচালিত চলচ্চিত্রটি অস্কারের বিদেশি ভাষার চলচ্চিত্র বিভাগে লড়বে। বিশ্বের সবচেয়ে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ এই চলচ্চিত্র উৎসবে অংশগ্রহণের জন্য ছবিটিকে নির্বাচিত করেছে ইরানের ফারাবি সিনেমা ফাউন্ডেশন। চলচ্চিত্রটি নিয়ে এবারের অস্কার জয়ের বিষয়ে আশাবাদী দেশটির সিনেমা কর্তৃপক্ষ।

ইরানের বিরুদ্ধে মার্কিন অবরোধের প্রতিবাদে ২০১৯ অ্যাকাডেমি অ্যাওয়ার্ড বয়কটের ঘোষণা দিয়েছিল ফারাবি ফাউন্ডেশন। তা সত্ত্বেও ফাউন্ডেশনটি কেন এতে অংশ নিচ্ছে জানতে চাইলে কর্তৃপক্ষ বলেন, ‘অ্যাকাডেমিটি একটি বেসরকারি প্রতিষ্ঠান এবং এটি আমেরিকার সিনেমাজগতের সাথে সংশ্লিষ্ট।’

অস্কারের ৯১তম আসরের বিদেশি ভাষার চলচ্চিত্র বিভাগে ইরানের পাঠানো ছবিটি সম্প্রতি অনুষ্ঠিত ২০তম ইরান সিনেমা সেলেব্রেশনে অংশ নেয়। চলচ্চিত্রটি এই উৎসবে একাধিক পুরস্কার লাভ করে চমক লাগাতে সক্ষম হয়। ছবিটি একাধারে সেরা পরিচালক, সেরা চলচ্চিত্র,সেরা স্ক্রিপ্ট এবং সেরা সহ-অভিনেত্রী ও সেরা অভিনেতা অ্যাওয়ার্ড লাভ করে। 

চলচ্চিত্রটির গল্প এগিয়ে গেছে নারিমান নামের এক ফরেনসিক বিশেষজ্ঞকে নিয়ে যার গাড়ির সঙ্গে সংঘর্ষে এক মোটরসাইকেল আরোহীর আট বছর বয়সী সন্তান আহত হয়। নারিমান তাকে নিকটস্থ হাসপাতালে নিতে চাইলেও শিশুটির পিতা নারিমানের কোন ধরনের সাহায্য নিতে অস্বীকৃতি জানায়। পরদিন সকালে হাসপাতালে গিয়ে নারিমান আবিষ্কার করেন, সন্দেহজনকভাবে মৃত্যুর পর আগের দিনের দুর্ঘটনার শিশুটির লাশ আনা হয়েছে ময়না তদন্তের জন্য।

এর আগে ইরান অস্কারের বিদেশি ভাষার চলচ্চিত্র বিভাগে ২০১৭ সালে ‘দ্যা সেলসম্যান’ এবং ২০১২ সালে ‘এ সেপারেশন’ ছবির জন্য অ্যাকাডেমি অ্যাওয়ার্ড লাভ করে। অস্কারজয়ী দুটি ছবিই পরিচালনা করেছেন প্রশংসিত ইরানি চলচ্চিত্র নির্মাতা আসগার ফারহাদি। – প্রেসটিভি।