শনিবার, ১৮ই নভেম্বর, ২০১৭ ইং, ৪ঠা অগ্রহায়ণ, ১৪২৪ বঙ্গাব্দ

English

ইরান-তুরস্ক আঞ্চলিক স্থিতিশীলতা রক্ষার স্তম্ভ: প্রেসিডেন্ট রুহানি

পোস্ট হয়েছে: অক্টোবর ৩, ২০১৭ 

news-image

ইসলামি প্রজাতন্ত্র ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানির সঙ্গে বৈঠক করেছেন তেহরান সফররত তুরস্কের সেনাপ্রধান জেনারেল হুলুসি অকার। বৈঠকে প্রেসিডেন্ট রুহানি বলেছেন, এ অঞ্চলের সীমানায় যেকোনো পরিবর্তন নিরাপত্তাহীনতা ও অস্থিতিশীলতা সৃষ্টি করবে।

বৈঠকে তিনি ইরাক ও সিরিয়ার ভৌগোলিক অখণ্ডতা রক্ষার জন্য দেশ দুটির কেন্দ্রীয় সরকারকে শক্তিশালী করার ওপর গুরুত্বরোপ করেন। সোমবার এ বৈঠক অনুষ্ঠিত হয়। এছাড়া, সন্ত্রাস-বিরোধী যুদ্ধ এবং এ অঞ্চলের ভূ-রাজনৈতিক পরিবর্তন ঠেকানোর জন্য দেশ দুটির সরকারকে শক্তিশালী করা দরকার বলে প্রেসিডেন্ট রুহানি জোর দেন।

তিনি আরো বলেন, সন্ত্রাস-বিরোধী লড়াই ও আঞ্চলিক ভূ-রাজনৈতিক সীমান্ত রক্ষা করা হচ্ছে অত্যন্ত গুরুত্বপূর্ণ দুটি লক্ষ্য এবং দ্বিপক্ষীয় সম্পর্ক উন্নয়নের মাধ্যমে ইরান ও তুরস্ক সে লক্ষ্য অর্জন করতে চায়। প্রেসিডেন্ট রুহানি বলেন, ইরান ও তুরস্ক হচ্ছে এই অঞ্চলের স্থিতিশীলতা রক্ষার দুটি গুরুত্বপূর্ণ স্তম্ভ এবং দুই দেশ পরস্পরের পাশে দাঁড়ালে এ অঞ্চলের সংকট সমাধানে প্রভাবশালী ভূমিকা রাখতে পারে। তিনি বলেন, দু দেশের মধ্যে সর্বাত্মক সম্পর্ক প্রতিষ্ঠা করতেই হবে।

বৈঠকে তুর্কি সেনাপ্রধান বলেন, তার দেশ ইরাক ও সিরিয়াসহ আঞ্চলিক প্রতিটি দেশের ভৌগোলিক অখণ্ডতার প্রতি সম্মান দেখায়। তিনি বলেন, সন্ত্রাস-বিরোধী লড়াইয়ের জন্য ইরানের সঙ্গে সম্পর্ক বাড়াতে আংকারা প্রস্তুত রয়েছে।

ইরানি সেনাপ্রধান মেজর জেনারেল মোহাম্মাদ বাকেরির আমন্ত্রণে তুর্কি সেনাপ্রধান রোববার শেষ বেলায় ইরান সফরে আসেন। -পার্সটুডে।