বুধবার, ২৬শে সেপ্টেম্বর, ২০১৮ ইং, ১১ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ

English

ইরান-জাপান সাংস্কৃতিক সহযোগিতা বৃদ্ধির আহ্বান

পোস্ট হয়েছে: জুলাই ১০, ২০১৮ 

news-image

ইসলামি প্রজাতন্ত্র ইরান ও জাপানের মধ্যে সাংস্কৃতিক সহযোগিতা বাড়ানোর ওপর গুরুত্বারোপ করেছেন দুই দেশের সংশ্লিষ্ট কর্মকর্তারা। রোববার তেহরানে ইরানের সংস্কৃতি ও ইসলামি দিকনির্দেশনা বিষয়ক মন্ত্রী আব্বাস সালেহির সঙ্গে বৈঠক করেন ইরানে নিযুক্ত জাপানি রাষ্ট্রদূত হিরোইয়াসু কোবাইয়াশি। এসময় সাংস্কৃতিক অঙ্গনে দুদেশের মধ্যকার জোরদার দ্বিপাক্ষিক সম্পর্কের ভূয়সী প্রশংসা করেন তারা।

সালেহি বলেন, এখন থেকে প্রায় ৯০ বছর আগে ইরান ও জাপানের মধ্যে কূটনৈতিক সম্পর্কের যাত্রা শুরু হয় এবং ৬০ বছর আগে দুদেশের মধ্যে সাংস্কৃতিক বিষয়ে প্রথম সমঝোতা স্মারক (এমওইউ) সই হয়। সিনেমা, সংগীত, ভিজ্যুয়াল আর্টস ও নাটকীয় সাহিত্য শৃঙ্খলায় ইরানের সম্ভাবনার কথা উল্লেখ করে ইরানি মন্ত্রী বলেন, দুদেশের মধ্যকার জোরদার সাংস্কৃতিক সম্পর্ক দুই জাতিকে একে অপরের কাছে আরও বেশি পরিচয় করিয়ে দিতে একটি মাঠ প্রস্তুত করবে।

সালেহি জানান, তেহরানে অবস্থিত জাপান দূতাবাস এ পর্যন্ত যত সাংস্কৃতিক প্রোগ্রাম আয়োজন করেছে তা যথাপোযুক্ত ছিল। এই ক্ষেত্রে সহযোগিতা অব্যাহত রাখতে আমরা প্রস্তুত রয়েছি।

ইরানের সংস্কৃতি ও ইসলামি দিকনির্দেশনা বিষয়ক মন্ত্রী আরও জানান, তেহরান আন্তর্জাতিক বই মেলায় জাপান বিশেষ অতিথি দেশ হিসেবে অংশগ্রহণ করে। যা দুদেশের মধ্যকার সাংস্কৃতিক বন্ধনকে আরও বেশি সুদৃঢ় করতে যথেষ্ট সুযোগ তৈরি করেছে।

অন্যদিকে, জাপানের রাষ্ট্রদূত কোবাইয়াশি বলেন, ইরান ও জাপানের মধ্যে দীর্ঘ ঐতিহাসিক ও সাংস্কৃতিক সম্পর্ক রয়েছে। সিল্ক রোডের মধ্য দিয়ে অনেক ইরানি পণ্য জাপানে প্রবেশ করছে। তিনি বলেন, জাপানের পররাষ্ট্রমন্ত্রীর তেহরান সফরের পর ২০১৫ সালে দুদেশের মধ্যে ক্রীড়া ও সংস্কৃতির ওপর একটি বিশেষ ওয়ার্কিং গ্রুপ প্রতিষ্ঠা করা হয়। এই ওয়ার্কিং গ্রুপের দ্বিতীয় অধিবেশন অনুষ্ঠিত হয় ২০১৭ সালে। যেখানে দুদেশের কর্মকর্তারা এসব ক্ষেত্রে সহযোগিতা জোরদারের উপায় নিয়ে আলোচনা করেন।

জাপানি রাষ্ট্রদূত আরও বলেন, ইরানের সংস্কৃতি ও ইসলামি দিকনির্দেশনা মন্ত্রণালয়ের বিস্তৃত পরিসরে সাংস্কৃতিক, শৈল্পিক ও সাহিত্যিক কার্যক্রম রয়েছে। দিকনির্দেশনা যেভাবে দুদেশের মধ্যকার সাংস্কৃতিক সম্পর্ক জোরদার করবে আমাদের প্রয়োজন তা জানা। সূত্র: মেহর নিউজ এজেন্সি