মঙ্গলবার, ২২শে অক্টোবর, ২০১৯ ইং, ৭ই কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

English

ইরান কোনোভাবেই শত্রুদের চাপের কাছে নতি স্বীকার করবে না: প্রেসিডেন্ট রুহানি

পোস্ট হয়েছে: আগস্ট ৬, ২০১৭ 

news-image

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেছেন, ইরানকে স্বাধীনতার মর্যাদা রক্ষায় অনেক মূল্য দিতে হয়েছে এবং হচ্ছে; কিন্তু ইরানকে একঘরে বা কোনঠাসা করার যে চেষ্টা চালাচ্ছে শত্রুরা তা ইসলামী এই দেশটিকে কখনও নতজানু করতে পারবে না।

বৃহস্পতিবার ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ী হাসান রুহানিকে দ্বিতীয় মেয়াদে নির্বাচিত প্রেসিডেন্ট হিসেবে আনুষ্ঠানিক অনুমোদন দেয়ার পর এই মন্তব্য করেছেন ইরানি প্রেসিডেন্ট।

প্রেসিডেন্ট রুহানিকে দ্বিতীয় মেয়াদে দায়িত্ব পালনের আনুষ্ঠানিক অনুমোদন দেয়ার এই অনুষ্ঠান তেহরানে ইমাম খোমেনি (রহ) হোসাইনিয়াতে অনুষ্ঠিত হয়।

এই অনুষ্ঠানের পর ড: রুহানি বলেন, ইরান বিশ্ব-ব্যবস্থায় সক্রিয় ভূমিকা রাখুক ও নানা পরিবর্তন আর মানব সভ্যতার সাফল্যগুলোর অভিজ্ঞতাও ব্যবহার করুক- শত্রুরা তা চায় না; কিন্তু শত্রুদের এসব অশুভ ইচ্ছাকে ব্যর্থ করবে ইরান।

গত ১৯ মে’র নির্বাচনকে বড় ধরনের জাতীয় গৌরব-গাঁথা হিসেবে তুলে ধরে রুহানি বলেছেন, ইরান এখন সংবিধানের আওতায় অতীতের চেয়েও বেশি আত্মবিশ্বাস ও জনগণের মদদ নিয়ে বিশ্বের সঙ্গে গঠনমূলক ও কার্যকর লেনদেন গড়ে তুলবে।

প্রেসিডেন্ট রুহানি আরও বলেন, ইরানের দ্বাদশ সরকার প্রতিরোধমূলক অর্থনীতি ও রাষ্ট্রের মূল নীতিমালার আওতায় দেশে অর্থনৈতিক বিপ্লব ঘটাতে চায়। বিশ্বের দেশগুলো পরস্পরের সঙ্গে অঙ্গাঙ্গীভাবে সম্পর্কযুক্ত ও পরস্পর-নির্ভর হওয়ায় বিশ্বের সঙ্গে গঠনমূলক লেন-দেন ছাড়া কোনো দেশের জাতীয় উন্নয়ন সম্ভব নয় বলে তিনি মন্তব্য করেছেন।

দেশের জনগণের দেয়া রায়ের আলোকে ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ী সাংবিধানিক দায়িত্ব হিসেবে নির্বাচনে জয়ী হাসান রুহানিকে দেশের দ্বাদশ প্রেসিডেন্ট হিসেবে আনুষ্ঠানিক অনুমোদন দিয়েছেন।- পার্সটুডে।