শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০১৯ ইং, ৬ই আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

English

‘ইরান ও বাংলাদেশের সুসম্পর্ক অটুট রাখতে হবে’

পোস্ট হয়েছে: মার্চ ২৮, ২০১৭ 

news-image

ইসলামি প্রজাতন্ত্র ইরানের সংসদ স্পিকার ড. আলী লারিজানি বলেছেন, বাংলাদেশের সঙ্গে ইরানের সুসম্পর্ক রয়েছে। এ ক্ষেত্রে সমস্যা সৃষ্টির সুযোগ দেয়া যাবে না। সম্পর্ক জোরদারে আইনি জটিলতা থাকলে ইরানের সংসদ সে বিষয়ে পদক্ষেপ নেবে বলে তিনি জানান। তেহরানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এ কে এম মজিবুর রহমান ভূঁইয়ার সঙ্গে বৈঠকে সোমবার এসব কথা বলেন লারিজানি।

ইরানের সংসদ স্পিকার বলেন, দুই দেশের মধ্যে সব সময় ভালো সম্পর্ক ছিল। এ ক্ষেত্রে সমস্যা সৃষ্টি হতে দেয়া যাবে না। ইরানের সংসদ সব সময় বাংলাদেশের সঙ্গে সম্পর্ক জোরদারের প্রতি সমর্থন দিয়ে এসেছে বলে তিনি জানান। ব্যাংকিং খাতে সহযোগিতা আরও বৃদ্ধির মাধ্যমে দুই দেশের মধ্যে অর্থনীতিসহ বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতা আরও বাড়ানো সম্ভব বলে মন্তব্য করেন লারিজানি।

এ সময় বাংলাদেশের রাষ্ট্রদূত মজিবুর রহমান ভূঁইয়া বলেন, বাংলাদেশ সরকার ইরানের সঙ্গে সম্পর্ক আরও জোরদারে আগ্রহী। বাংলাদেশের ব্যবসায়ীরাও দুই দেশের মধ্যে বাণিজ্য বাড়াতে আগ্রহ দেখাচ্ছে বলে তিনি জানান। রাষ্ট্রদূত আরও বলেন, মধ্যপ্রাচ্যসহ গোটা বিশ্বে শান্তি ও স্থিতিশীলতা প্রতিষ্ঠায় সহযোগিতা করার নীতিতে বিশ্বাস করে বাংলাদেশে। এ কারণে দুই দেশের মধ্যে সহযোগিতা অত্যন্ত গুরুত্বপূর্ণ। বাংলাদেশ আর্থ-রাজনৈতিক সম্পর্ক জোরদারের পাশাপাশি দুই দেশের সংসদের মধ্যে সহযোগিতা আরও বাড়াতে চায় বলে মন্তব্য করেছেন বাংলাদেশের রাষ্ট্রদূত।

তিনি আরও বলেন, বর্তমানে দুই দেশের মধ্যে সুসম্পর্ক বিরাজ করছে এবং অনেক ইস্যুতেই ঢাকা ও তেহরান অভিন্ন দৃষ্টিভঙ্গি পোষণ করে। সুত্র: পার্সটুডে।