রবিবার, ২১শে জুলাই, ২০১৯ ইং, ৬ই শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ

English

ইরান ও থাইল্যান্ডের মধ্যে ন্যানো প্রযুক্তি বিষয়ক সমঝোতা স্মারক স্বাক্ষরিত

পোস্ট হয়েছে: এপ্রিল ৭, ২০১৬ 

news-image

ইসলামি প্রজাতন্ত্র ইরান ও থাইল্যান্ডের মধ্যে ন্যানো প্রযুক্তি, বায়ো-টেকনোলজি ও ওষুধ বিষয়ক সহযোগিতার লক্ষ্যে একটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরিত হয়েছে। থাইল্যান্ডের উপপ্রধানমন্ত্রীর ইরান সফর উপলক্ষে ফেব্রুয়ারি মাসে এ সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

উল্লেখ্য, ইসলামি প্রজাতন্ত্র ইরান ও ৫+১ জাতির মধ্যে পারমাণবিক চুক্তি স্বাক্ষরোত্তর যুগে ইরান ও থাইল্যান্ডের মধ্যে বাণিজ্যিক ও অর্থনৈতিক সম্পর্ক উন্নয়নের লক্ষ্যে থাই উপপ্রধানমন্ত্রী ইরান সফরে আগমন করেন এবং এ উপলক্ষে দু’দেশের পক্ষ থেকে ইরান ন্যানো-টেকনোলজি ইনিশিয়েটিভ কাউন্সিল (আইএনআইসি)-এর ডিরেক্টর ও থাইল্যান্ডের ন্যাশনাল ন্যানোটেকনোলজি সেন্টার (ন্যানোটেক্)-এর নির্বাহী ম্যানেজার উপরিউক্ত সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

পাঁচ বছর মেয়াদি উপরিউক্ত সমঝোতা স্মারকের লক্ষ্যসমূহের মধ্যে রয়েছে বিজ্ঞান, প্রযুক্তি ও উদ্ভাবন ক্ষেত্রে যৌথভাবে সৃজনশীলতা ও কর্মতৎপরতার উন্নয়ন, ন্যানো টেকনোলজি ও ন্যানো সেফ্টির স্ট্যান্ডারাইযেশনের ক্ষেত্রে তথ্য বিনিময়, তথ্য ও অপারেশনাল দক্ষতা উন্নয়ন এবং এতদসংক্রান্ত তথ্য সুসংহতকরণ ও বিনিময়, বিজ্ঞানী ও গবেষক বিনিময়, গবেষণামূলক কাজের জন্য স্কলারশিপ প্রদান এবং পারস্পরিক সমঝোতার ক্ষেত্রসমূহে সহযোগিতা বাস্তবায়নের সময় বৈজ্ঞানিক পরামর্শ প্রদান, বৈঠক ও সম্মেলন অনুষ্ঠান এবং গবেষণা প্রকল্প গ্রহণ।

দু’দেশের মধ্যে স্বাক্ষরিত সমঝোতা স্মারকে নিম্নোক্ত বিষয়সমূহ অন্তর্ভুক্ত হয়েছে :

১. ন্যানো স্ট্যান্ডার্ড্স্, ন্যানোমেট্রোলজি, ন্যানো মার্ক, ন্যানো-কিউ ও ন্যানো সেফ্টি ক্ষেত্রসমূহে যৌথ তৎপরতা এবং বৈজ্ঞানিক, প্রযুক্তিগত ও উদ্ভাবন বিনিময়।

২. দু’দেশের মধ্যে ন্যানো টেকনোলজির ক্ষেত্রে গবেষক, বিশেষজ্ঞ, স্কলার ও ছাত্রছাত্রী বিনিময়।

৩. ন্যানো টেকনোলজি উন্নয়ন ও শিক্ষাদান।

৪. যৌথভাবে সিম্পোজিয়াম ও কর্মশালার আয়োজন এবং এতদসংক্রান্ত অন্যান্য কর্মতৎপরতা পরিচালনা।

উপরিউক্ত সমঝোতা স্মারক স্বাক্ষর করা ছাড়াও উভয় পক্ষ বাণিজ্য, শিল্প এবং ওষুধ, বায়োটেকনোলজি, জেনেটিক বিজ্ঞান ও স্ট্যার্ন্ডাড্স্-এর ক্ষেত্রসমূহে পারস্পরিক বৈজ্ঞানিক সহযোগিতার লক্ষ্যে বেশ কতগুলো চুক্তিতে স্বাক্ষর করে। ইসলামি প্রজাতন্ত্র ইরান সরকারের শিল্প, খনিজ ও বাণিজ্য বিষয়ক মন্ত্রী, থাই সরকারের বিজ্ঞান, গবেষণা ও প্রযুক্তি বিষয়ক মন্ত্রী, বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের দায়িত্বপ্রাপ্ত থাই উপপ্রধানমন্ত্রী এবং আরো বেশ কিছু সংখ্যক থাই কর্মকর্তা এসব চুক্তি স্বাক্ষরের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। সূত্র: মেহের সংবাদ সংস্থা