শনিবার, ১৬ই নভেম্বর, ২০১৯ ইং, ২রা অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

English

ইরান ও ওমানের মধ্যে সরাসরি জাহাজ চলাচল শুরু

পোস্ট হয়েছে: এপ্রিল ৭, ২০১৬ 

news-image

ইসলামি প্রজাতন্ত্র ইরান ও ওমানের মধ্যে আনুষ্ঠানিকভাবে সরাসরি জাহায চলাচল শুরু হয়েছে। এর ফলে ইরানের জন্য বহুমুখী রপ্তানি বাজারে প্রবেশ সহজ হয়ে আসবে বলে আশা প্রকাশ করা হয়েছে।

ফেব্রুয়ারি মাস থেকে ইসলামি প্রজাতন্ত্র ইরানের শহীদ রাজাই বন্দর ও ওমানের বন্দর নগরী সোর্হা-এর মধ্যে সরাসরি জাহায চলাচল শুরু হয়। সম্পাদিত চুক্তি অনুযায়ী খেদ্রী জাহান দারিয়া কোম্পানি আগামী এক বছর এ রুটে জাহায চালাবে।

খেদ্রী জাহান দারিয়া কোম্পানি প্রাথমিকভাবে প্রতি ১৫ দিনে একবার শহীদ রাজাই বন্দর ও সোর্হা বন্দরের মধ্যে জাহাযের ট্রিপ দেবে। তবে চলতি বছরের (২০১৬) দ্বিতীয়ার্ধে ট্রিপের সংখ্যা বাড়িয়ে প্রতি দশ দিনে একটি করা হতে পারে বলে আশাবাদ ব্যক্ত করা হয়েছে।

ইসলামি প্রজাতন্ত্র বার্তা সংস্থা (র্ইনা)-র প্রতিবেদন অনুযায়ী উক্ত কোম্পানি এ রুটে তার ৯৬ টিইউ (প্রতি ইউনিট বিশ ঘনফুটের ৯৬ ইউনিট) ধারণ ক্ষমতাসম্পন্ন একটি কন্টেইনার শিপ চালু করবে যার সাহায্যে দুই দেশের মধ্যে কৃষিজাত পণ্য সামগ্রী এবং দ্রুত নষ্ট হয় এমন ধরনের দ্রব্যাদি পরিবহন করবে।

উল্লেখ্য, গত এপ্রিলে (২০১৫) একটি ওমানি বাণিজ্যিক প্রতিনিধিদলের ইসলামি প্রজাতন্ত্র ইরান সফরকালে ইরান ও ওমানের মধ্যে এ নতুন জাহায রুট চালু করার ব্যাপারে চুক্তি স্বক্ষরিত হয়।

আশাবাদ ব্যক্ত করা হয়েছে যে, দু’দেশের মধ্যে এ নতুন ও সরাসরি নৌ-রুট চালু করার ফলে ওমান ইরানি পণ্যের অন্যান্য দেশে পুনঃরপ্তানির একটি কেন্দ্রে পরিণত হবে এবং সম্ভবত এর ফলে ওমান ও ইরানের মধ্যকার বাণিজ্যিক বিনিময়ের পরিমাণ ইরান ও সংযুক্ত আরব আমিরাত (ইইউএ)-র মধ্যকার বর্তমান বাণিজ্যিক বিনিময়ের পরিমাণকে ছাড়িয়ে যাবে।

উল্লেখ্য, বর্তমানে চীনের পরে সংযুক্ত আরব আমিরাত হচ্ছে ইসলামি প্রজাতন্ত্র ইরানের দ্বিতীয় বাণিজ্যিক অংশীদার।  সূত্র: প্রেসটিভি