মঙ্গলবার, ২৫শে মার্চ, ২০১৯ ইং, ১২ই চৈত্র, ১৪২৫ বঙ্গাব্দ

English

ইরান ও ইরাকের মধ্যে দূরত্ব বৃদ্ধি করার সাধ্য কোনো দেশের নেই: রুহানি

পোস্ট হয়েছে: মার্চ ১৪, ২০১৯ 

news-image

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেছেন, বিশ্বের কোনো দেশের পক্ষে ইরান ও ইরাকের মধ্যে দূরত্ব বৃদ্ধি করা সম্ভব নয়। তিনি ইরাকি প্রেসিডেন্টের আমন্ত্রণে বাগদাদে তিনদিনের রাষ্ট্রীয় সফর শেষে বুধবার রাতে তেহরানে ফিরে এ সংকল্প ঘোষণা করেন।

প্রেসিডেন্ট রুহানি তার ইরাক সফরকে দু’দেশের সম্পর্কের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ সন্ধিক্ষণ বলে উল্লেখ করেন। তিনি বলেন, এ সফরে শুধু ইরাক ও ইরান নয় সেইসঙ্গে গোটা মধ্যপ্রাচ্যের জনগণের স্বার্থ রক্ষিত হবে।

ইরানের প্রেসিডেন্ট বলেন, ইরাকের সঙ্গে তার দেশের আলোচনায় সহযোগিতার পরিবেশকে এতটা উন্নত পর্যায়ে নিয়ে যাওয়ার সিদ্ধান্ত হয়েছে যাতে ভবিষ্যতে অন্যান্য দেশও ইরান এবং ইরাকের সঙ্গে ত্রিপক্ষীয় বা বহুপক্ষীয় সহযোগিতায় যোগ দিতে পারে।

এ সফরে আঞ্চলিক নিরাপত্তার প্রশ্নেও ইরান ও ইরাকের মধ্যে গুরুত্বপূর্ণ সহযোগিতা চুক্তি সই হয়েছে বলে জানান রুহানি। ইরানের প্রেসিডেন্ট বলেন, ১৯৭৫ সালে বাগদাদ ও তেহরানের মধ্যে স্বাক্ষরিত চুক্তি বাস্তবায়নের ওপর দু’দেশ গুরুত্ব আরোপ করেছে। সার্বিকভাবে তার এ সফরে ইরান ও ইরাকের মধ্যকার সহযোগিতাকে কৌশলগত পর্যায়ে নিয়ে যাওয়ার সব ক্ষেত্র প্রস্তুত হয়েছে বলে জানান প্রেসিডেন্ট রুহানি।-পার্সটুডে।