বৃহস্পতিবার, ১৮ই জুলাই, ২০১৯ ইং, ৩রা শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ

English

ইরান ও আজারবাইজান হতে পারে এশিয়া-ইউরোপের সংযুক্তির মাধ্যম

পোস্ট হয়েছে: মার্চ ১৫, ২০১৮ 

news-image

ইসলামি প্রজাতন্ত্র ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি বলেছেন, তার দেশ ও আজারবাইজান হতে পারে এশিয়া এবং পূর্ব ইউরোপের মধ্যকার সেতুবন্ধন। তেহরান সফররত আজারবাইজানের অর্থমন্ত্রী শাহিন মুস্তাফাইয়েভের সঙ্গে এক বৈঠকে প্রেসিডেন্ট রুহানি মঙ্গলবার একথা বলেছেন। এ সময় তিনি বলেন, দু দেশ সম্পর্ক উন্নয়নে দৃঢ়প্রতিজ্ঞ।

হাসান রুহানি বলেন, অভিন্ন স্বার্থে ইরান ও আজারবাইজান সম্পর্কের উন্নতি ঘটিয়েছে এবং আজারবাইজানের উন্নয়ন ও স্থিতিশীলতাকে ইরান নিজের নিরাপত্তা ও স্থিতিশীলতা হিসেবেই বিবেচনা করে। তিনি বলেন, ইরান ও আজারবাইজান পরস্পরের জন্য হুমকি নয় এবং কখনো হুমকি হয়ে উঠবেও না। তিনি দু দেশের সরকারি ও বেসরকারি খাতকে যৌথ বিনিয়োগে এগিয়ে আসার আহ্বান জানান যাতে বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতা জোরদার হয়।

বৈঠকে মুস্তাফাইয়েভও বলেন, দু দেশ সম্পর্ক উন্নয়নে প্রতিশ্রুতিবদ্ধ রয়েছে এবং বাকু ও তেহরানের মধ্যে বাণিজ্য এবং লেনদেন উল্লেখযোগ্যভাব বেড়েছে। তিনি বলেন,  দু দেশের ইতিহাস ও সংস্কৃতি একে অপরের সঙ্গে অঙ্গাঙ্গিভাবে জড়িত এবং আঞ্চলিক নিরাপত্তা ও স্থিতিশীলতার স্বার্থে পারস্পরিক সম্পর্ক আরো জোরদার করা দরকার।- পার্সটুডে।