বুধবার, ১৯শে জুন, ২০১৯ ইং, ৫ই আষাঢ়, ১৪২৬ বঙ্গাব্দ

English

ইরান-ওমান সরাসরি জাহাজ চলাচল শুরু

পোস্ট হয়েছে: ডিসেম্বর ১৮, ২০১৮ 

news-image

ইরানের দক্ষিণাঞ্চলীয় হরমোজগান প্রদেশের জাস্ক বন্দর ও উত্তর ওমানের সুওয়াইক বন্দরের মধ্যে সরাসরি জাহাজ চলাচল শুরু হয়েছে। ইরানের শিল্প, খনি ও বাণিজ্য মন্ত্রণালয়ের এক জৈষ্ঠ্য কর্মকর্তা এই তথ্য জানিয়েছেন।

হরমোজগান শিল্প, খনি ও বাণিজ্য সংগঠনের প্রধান খলিল ঘাসেমি বুধবার বলেন, পারস্য উপসাগরের উপকূলবর্তী ওই দুই বন্দরের মধ্যে সমুদ্র পথ এখন চালু হয়েছে। এই নৌপথটি দুদেশের মধ্যে অর্থনৈতিক মিথস্ক্রিয়া বৃদ্ধিতে সাহায্য করবে।

আরব দেশগুলোর সাথে ব্যবসা ও বাণিজ্যর পরিমাণ বৃদ্ধিতে প্রকল্পটির বিশাল গুরুত্ব রয়েছে উল্লেখ করে খলিল বলেন, জাস্ক ও সুওয়াইক বন্দরের মধ্যে মালামাল পরিবহনের সুযোগ তৈরি করতে উভয় বন্দর আধুনিকীকরণ করার পরিকল্পনা রয়েছে। বর্তমানে পরিকল্পনাটি এজেন্ডায় সবার ওপরে রয়েছে।

হরমোজগান থেকে ওমানে তেলবহির্ভূত পণ্য সামগ্রী বিশেষত কৃষি পণ্য রপ্তানিতে এই সামুদ্রিক রুটটি বড় ধরনের সাহায্য করবে।

রাজনৈতিক ও অর্থনিতক ক্ষেত্রে ইরান ও ওমান ঐতিহাসিক ভাবেই বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে। ইরানের তেলবহির্ভূত পণ্য সামগ্রীর শীর্ষ দশ রপ্তানি গন্তব্যের মধ্যে ওমান অন্যতম।

চলতি ইরানি বছরের প্রথম ৫ মাসে দুদেশের মধ্যে ৬৫৯ দশমিক ৮০ মিলিয়ন ডলার মূল্যের ১ দশমিক ৩৬ মিলিয়ন টনের বাণিজ্য হয়। এই বাণিজ্য আগের বছরের একই সময়ের তুলনায় ওজনের দিক দিয়ে ৫৩ দশমিক ৭১ শতাংশ বেশি এবং মূল্যের দিক দিয়ে ১২৬ দশমিক ৬ শতাংশ বেশি। সূত্র: মেহর নিউজ এজেন্সি।