রবিবার, ১৮ই আগস্ট, ২০১৯ ইং, ৩রা ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ

English

ইরান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি থিয়েটার ফেস্টিভালে আবেদনপত্র আহবান

পোস্ট হয়েছে: জানুয়ারি ১৪, ২০১৯ 

news-image

ইরানে এপ্রিলের শেষ দিকে শুরু হচ্ছে ইরান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি থিয়েটার ফেস্টিভাল (আইআইইউটিএফ)। বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের অংশগ্রহণে সপ্তাহব্যাপী নাট্যোৎসব রাজধানী তেহরানে ২৫ এপ্রিল শুরু হয়ে চলবে ৪ মে পর্যন্ত। আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয় নাট্যোৎসবের এবারের ২২তম আসরে অংশ নিতে বিশ্বের যে কোনো দেশ থেকে আবেদনপত্র আহবান করেছেন থিয়েটার ফেস্টিভালের পরিচালক আমিন মোখতারি।

আন্তর্জাতিক শিক্ষার্থীদের কাছ থেকে ফেস্টিভালে আবেদপত্র আহবান জানিয়ে এক পত্রে বলা হয়, বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের জন্য সমানভাবে তথ্যবহুল, সৃজনশীল ও কার্যকর এমন আকর্ষণীয় নতুন নাট্যাভিনয় আহবান করা হচ্ছে। বিশ্বের যে কোনো দেশের শিক্ষার্থীরা এতে আবেদন করতে পারবেন। ফেস্টিভালের সবচেয়ে গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক বিভাগ অনুষ্ঠিত হবে প্রতিযোগিতাহীন আবহে। এই বিভাগে বাছাইকৃত নাট্যদলের সব সদস্যকেই মেম্বারকেই আমন্ত্রণ জানানো হবে এবং বাছাইকৃত সব নাট্যকর্মেরই প্রশংসার পাশাপাশি পুরস্কৃত করা হবে।

কর্তৃপক্ষ বলেছে, ‘‘আমরা সসম্মানে ঘোষণা করছি যে এই বছরের ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ফেস্টিভালে ‘থিয়েটার অব ভিজতাস’নামে একটি বিভাগ থাকছে্, যেখানে কিছু সংখ্যক আকর্ষণীয় ও সহযোগিতামূলক ইভেন্টের আয়োজন করা হবে। এই বিভাগে শিল্পী,অভিনেতা ও অভিনেত্রী, নাট্যকার ও পরিচালকদের জন্য কিছু সংখ্যক বিশেষ অ্যাওয়ার্ডসহ থাকছে আন্তর্জাতিক সহযোগিতার আকর্ষনীয় সব সুযোগ-সুবিধা।

থিয়েটার ফেস্টিভালে বিভিন্ন কর্মশালা ও সম্মেলন অনুষ্ঠিত হবে। এতে যোগ দেবেন প্রাচ্য ও পাশ্চাত্যের থিয়েটার স্কুলের বিভিন্ন ক্ষেত্রে প্রসিদ্ধ, মর্যাদাবান আন্তর্জাতিক দিক-নির্দেশকরা। এসব কর্মশালা ও সম্মেলনে অধিক উৎপাদনশীল ও সহযোগিতামূলক সংলাপ চর্চার জন্য প্রাচ্য ও পাশ্চাত্যের থিয়েটারকে মুখোমুখি দাঁড় করানো হবে। উৎসবে অংশগ্রহণকারীদের তেহরানের দর্শনীয় ও ঐতিহাসিক স্থানসমূহও ঘুরে দেখানো হবে।

উল্লেখ্য, ২২তম ইরান ইন্টারন্যাশনাল থিয়েটার ফেস্টিভালের ‘থিয়েটার অব ভিজতাস’ বিভাগ হচ্ছে একটি স্বেচ্ছাসেবী প্লাটফর্ম। এই বিভাগে বিশ্বের সব আবেদনকারী গ্রুপ একে অপরের সাথে একটি সৃজনশীল মিথস্ক্রিয়ায় সংযুক্ত হওয়ার সুযোগ পাবেন। তারা পারস্পরিক আলাপ আলোচনার মাধ্যমে নতুন নতুন দলে বিভক্ত হয়ে উৎসবের দিন বুদ্ধিবৃত্তিক মঞ্চে সর্বোচ্চ ৩০ মিনিট পারফরমেন্স করতে পারবেন। এই বিভাগে সেরা মঞ্চ পারফরমেন্স বাছাইয়ের জন্য থাকবেন বিচারক প্যানেল।

সেরা পারফরমেন্স, সেরা নির্দেশনা ও সেরা অভিনেতা/অভিনেত্রী এই তিনটি পৃথক ক্যাটাগরিতে অ্যাওয়ার্ড দেওয়া হবে। এছাড়া উচ্চ মানসম্পন্ন ও সৃজনশীল সমন্বিত সাংস্কৃতিক শৈল্পিক কর্মের জন্য থাকছে স্পেশাল অ্যাওয়ার্ড।

নাট্যদল দুয়ের অধিক দেশের নাগরিকদের সমন্বয়ে হতে হবে এবং অভিনয় ইংরেজিতে উপস্থাপিত হবে। কর্তৃপক্ষ রিহার্সেল ও থাকার ব্যবস্থা করবেন।

সাধারণ শর্তাবলি

আবেদনকারীদের অবশ্যই অধ্যায়নরত ছাত্রছাত্রী হতে হবে অথবা ২০১৭ সালের মে মাসের পরে স্নাতকধারী হতে হবে। প্রত্যেক আবেদনকারী মাত্র একটি বিভাগে একক আবেদন দাখিল করতে পারবেন। নাট্যকর্ম পারফরমেন্সের সর্বোচ্চ সময়সীমা ৯০ মিনিট এবং ৩০ জানুয়ারির মধ্যে আবেদনপত্র দাখিল করতে হবে। আবেদনকারী শিক্ষার্থীদের ছাত্রত্বের প্রমাণস্বরূপ শিক্ষার্থী পরিচয়পত্র বা স্নাতক সার্টিফিকেটের কপি পাঠাতে হবে।