শুক্রবার, ২৫শে মে, ২০১৮ ইং, ১১ই জ্যৈষ্ঠ, ১৪২৫ বঙ্গাব্দ

English

ইরানে ৮৪ দেশের অংশগ্রহণে কুরআন প্রতিযোগিতা

পোস্ট হয়েছে: এপ্রিল ২৩, ২০১৮ 

news-image

বিশ্বের ৮৪ দেশের ৩৭০ জন ক্বারি ও হাফেজে কুরআনের অংশ গ্রহণে ইরানে শুরু হয়েছে ৩৫তম আন্তর্জাতিক পবিত্র কুরআন প্রতিযোগিতা। গত বৃহস্পতিবার রাজধানী তেহরানে ৮ দিন ব্যাপী এই প্রতিযোগিতা শুরু হয়। চলবে ২৬ এপ্রিল পর্যন্ত।

ইরানের এন্ডোওয়েমেন্ট এবং চ্যারিটি অ্যাফেয়ার অর্গানাইজেশনের প্রধান আলি মোহাম্মাদি এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান। এসময় তিনি বিশ্বের সকল মুসলমানের জন্য বিশুদ্ধ ধর্ম ইসলামের যেসব দিক নির্দেশনা রয়েছে সেগুলো তুলে ধরেন। বলেন, খাঁটি ধর্ম ইসলাম যে কারোর জন্য ব্যক্তিগত ভাবে বিশেষ দিক-নির্দেশনা নির্ধারণ করে দিয়েছে। সুতরাং প্রত্যেকের এসব স্বর্গীয় আদেশ সঠিকভাবে পালন করা উচিত।

তিনি বলেন, ব্যক্তিগত নির্দেশাবলী ছাড়াও মুসলিমদের জন্য সম্মিলিতভাবে ও গোষ্ঠীভিত্তিক দিক-নির্দেশনাও দেওয়া হয়েছে। এই ধরনের নিয়ম নীতি মেনে চলা সকলের জন্য আবশ্যক।

আলি মোহাম্মাদি জানান, এই বছরের পবিত্র আন্তর্জাতিক কুরআন প্রতিযোগিতার স্লোগান ‘ওয়ান ন্যাশন, ওয়ান বুক’ তথা ‘এক বই এক জাতি’। তিনি বলেন, ইসলামি সামাজিক নিয়মকানুন অধিক গুরুত্বপূর্ণ। কিন্তু তারপরেও ইসলামের শত্রুরা দুর্ভাগ্যবশত ব্যক্তিগত নিয়মকানুনকে সবার আগে তুলে ধরে।

এন্ডোওয়েমেন্ট এবং চ্যারিটি অ্যাফেয়ার অর্গানাইজেশনের প্রধান আরও বলেন, পবিত্র কুরআন প্রতিযোগিতার ৩৫তম আসরে ৮৪ দেশের প্রতিনিধি একযোগে প্রতিযোগিতার ৫টি বিভাগে অংশ নেবে। এছাড়া এবারের প্রতিযোগিতার ফাঁকে কুরআন গবেষণা বিষয়ে সেমিনার অনুষ্ঠিত হবে বলে জানান তিনি।

সূত্র: মেহর নিউজ এজেন্সি।