শনিবার, ২০শে সেপ্টেম্বর, ২০১৯ ইং, ৬ই আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

English

ইরানে ৮ম আন্তর্জাতিক ভাস্কর্য সিম্পোজিয়াম

পোস্ট হয়েছে: এপ্রিল ২৩, ২০১৭ 

news-image

ইরানের রাজধানী তেহরানে শুক্রবার শুরু হয়েছে আন্তর্জাতিক ভাস্কর্য নিয়ে এক সিম্পোজিয়াম। ইরান ছাড়াও ১৩টি দেশের ১৪ জন বিদেশি ভাস্কর অংশ নিচ্ছেন এ আয়োজনে। প্রদর্শন করা হচেছ ২৯টি ভাস্কর্যের। চুনাপাথর, পাথর ও বিভিন্ন উপকরণে তৈরি এসব ভাস্কর্য দর্শকদের  নজর কেড়েছে। তেহরানের মিলাদ টাওয়ারে আয়োজন করা হয়েছে এ সিম্পোজিয়ামের।

তেহরান বিউটিফিকেশন অর্গানাইজেশনের সংস্কৃতি বিষয়ক উপ প্রধান সাইয়েদ মোজতোবা মোউসাভি বলেন, সিম্পোজিয়ামে ৫৩টি দেশের ১৭৮টি ভাস্কর্য এ প্রদর্শনীতে প্রদর্শনের জন্যে আবেদন জানানো হয়। এর মধ্যে থেকে ১২টি বাছাই করে প্রদর্শনীতে রাখা হয়েছে এবং অতিথি ভাস্করের কিছু ভাস্কর্য স্থান পেয়েছে।

ভাস্কর্য প্রদর্শনী চলবে আগামী ১৪ মে পর্যন্ত। এছাড়া সিম্পোজিয়ামে ইরানের জাতীয় পর্যায়ে ও আন্তর্জাতিক পর্যায়ের ভাস্কর্য নিয়ে কর্মশালার আয়োজন করা হয়েছে। জার্মানি, ইতালি, স্পেন্,আবেনিয়অ, ইউক্রেইন, বুলগেরিয়া, রাশিয়া, তুরস্ক, জর্জিয়া, রোমানিয়া, জাপান, আমেরিকা, লাটভিয়া থেকে ভাস্কররা এসেছেন তেহরানের এ আয়োজনে যোগ দিতে।

এ সিম্পোজিয়ামে যে ভাস্কর প্রথম স্থান লাভ করবে তার পুরস্কার হিসেবে থাকছে ৫ হাজার ডলার, দ্বিতীয় পুরস্কার সাড়ে ৩ হাজার ও তৃতীয় পুরস্কার হিসেবে থাকছে ২ হাজার ডলার। একইসাথে তাঁরা সিম্পোজিয়ামের ডিপ্লোমা হিসেবে স্বীকৃতি পাবেন।

সূত্র: ফিন্যান্সিয়াল ট্রিবিউন।